পুরোনো শাড়ি দিয়ে বানিয়ে নিন ৭ রকমের পোশাক

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২৪, ২০২৪

সব নারীদের ঘরেই কমবেশি পুরোনো শাড়ি থাকে। অনেকে আবার মায়ের পুরোনো শাড়িও দীর্ঘদিন সংরক্ষণ করে রাখেন। তবে চাইলেই কিন্তু পুরোনো শাড়িগুলো কাজে লাগাতে পারেন। পুরোনো শাড়ি ঘরে ফেলে না রেখে সেগুলো দিয়ে বাহারি ডিজাইনের নতুন সব পোশাক তৈরি করতে পারেন সহজেই।

শাড়ি থেকে স্কার্ট, শর্ট কুর্তি বা টপ তো বানাতে পারেনই। আবার নতুন ডিজাইনের পোশাকও বানাতে পারেন। আবার বেনারসি শাড়ি দিয়ে ওড়না তৈরি করেও পরতে পারেন। চলুন জেনে নেওয়া যাক পুরোনো শাড়ি দিয়ে কী কী পোশাক তৈরি করবেন-

গাউন

শাড়ি কেটে কিন্তু খুব সুন্দর গাউন বানাতে পারবেন। বিশেষ করে জর্জেট বা সিল্কের শাড়ি দিয়ে সুন্দর গাউন তৈরি হয়ে যাবে। ফুলেল প্রিন্টের বা ছাপা শাড়ি হলেও ক্ষতি নেই। আপনার পরনে ফ্লোরাল প্রিন্টের গাউন দেখে কেউ ধরতেই পারবে না যে শাড়ি কেটে বানানো হয়েছে।

লেহঙ্গা বা স্কার্ট

লেহঙ্গা বা বড় স্কার্টের উপরে শার্টের ফ্যাশন শুরু করেছিলেন ভারতীয় পোশাকশিল্পী মণীশ মলহোত্র। অনেক সিনেমাতেও অভিনেত্রীদের এমন পোশাকে দেখা গেছে।

চাইলে পুরোনো সিল্কের শাড়ি কেটে শার্ট বা ক্রপ টপ বানানো যেতে পারে অনায়াসে। একই সঙ্গে লেহঙ্গা বা টপও বানাতে পারেন। পুরোনো বেনারসি বা জামদানি থাকলে, তা দিয়ে অনায়াসে লেহঙ্গা বানাতে পারবেন।

আরো পড়ুন:
পোশাক থেকে সুগন্ধির দাগ তোলার টিপস জেনে নিন 
পোশাক থেকে ঘামের দাগ উঠছে না? জেনে নিন করণীয়
প্যান্টের পেছনে মানিব্যাগ রাখা কেন বিপদজ্জনক জানুন
বেশিরভাগ জিন্স নীল হওয়ার কারণ কী?
আনারকলি

রেডিমেড আনারকলি অনেক সময় ফিট করে না। হয় ঝুলে খুব লম্বা হয়ে যায়, না হলে সাইজে বড় হয়। তার থেকে পুরোনো শাড়ি কেটেই বানিয়ে নিদে পারেন আনারকলি। শিফন বা জর্জেটের শাড়ি দিয়ে বড় ঘের দেওয়া আনারকলি বানাতে পারেন।

জমকালো ওড়না

চান্দেরি সিল্ক বা পুরোনো বেনারসি দিয়ে বানিয়ে নিন ওড়না। যে কোনো নজরকাড়া কুর্তি বা সালোয়ার কামিজের সঙ্গে দিব্যি মানিয়ে যাবে ওড়নাটি। বিয়েবাড়ি বা যে কোনো অনুষ্ঠানে একটি ওড়নাই আপনার লুক বদলে দেবে।

জ্যাকেট

শাড়ির সঙ্গে ম্যাচ করে এর উপর লম্বা শ্রাগ গ্রাউন বা জ্যাকেট পনে অনেকেই। পুরোনো সিল্কের শাড়ি থাকলে তার অর্ধেকটা কেটেই বানিয়ে ফেলতে পারেন লম্বা জ্যাকেট। সুতির শাড়ি হলেও হবে। লম্বা ঝুলের বা হাঁটু ঝুলের সুন্দর শ্রাগ হয়ে যাবে। যে কোনো কুর্তি অথবা জিনস-টপের সঙ্গে পরতে পারবেন এটি।

ক-অর্ড সেট

শাড়ি কেটে ক-অর্ড সেটও বানাতে পারেন। ফুলেল প্রিন্টের সিল্কের বা ভারি জর্জেটের শাড়ি দিয়ে ট্রাউজার প্যান্ট ও লং শার্ট তৈরি করে নিন। ক্যাজুয়াল পোশাকের মধ্যে ক-অর্ড সেট বেশ আরামদায়ক। আবার এটি সব জায়গায় ক্যারি করাও সহজ।

শর্ট ড্রেস

হাঁটু ঝুলের পোশাক পরতে যারা পছন্দ করেন, তারা চাইলে শাড়ি কেটে তৈরি করতে পারেন শর্ট ড্রেস। বিশেষ করে গরমে শর্ট ড্রেস পরতে কমবেশি সব নারীই পছন্দ করেন। দামি সুতি বা হ্যান্ডলুমের শাড়ি হলে ঘের দেওয়া শর্ট ড্রেস বানিয়ে নিতে পারবেন। গরমের দিনে খুবই আরামদায়ক হবে আবার দেখতেও ভালো লাগবে এই পোশাক।

পোস্ট ক্রেডিট: জাগোনিউজ২৪
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment