দিনে কতবার ব্যবহার করবেন সানস্ক্রিন

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ১০, ২০২৪

গরমের দিনে রোদের তাপদাহ চলতে থাকে। এরমধ্যে ঘর থেকে সানস্ক্রিন ছাড়া বের হওয়ার কথাতো ভাবাই যায় না। শুধু সানস্ক্রিন না এ গরমে বাইরে বের হলে ব্যাগে পানির বোতল, ছাতা, রুমাল, সানগ্লাসটি রাখতেই হবে।

তবে যে সানস্ক্রিন আমরা দিনের শুরুতে একবার ব্যবহার করছি তা কি সারাদিনের ত্বকের সুরক্ষায় যথেষ্ট? চিকিৎসকরা বলেন, ত্বকের যত্নে সব সময় ব্যাগে সানস্ক্রিন রাখা জরুরি।

ভারতের চিকিৎসক শুভম সাহা বলেন, সানস্ক্রিন ব্যবহার নিয়ে অনেকের মধ্যেই অবহেলা থাকে, অথচ ত্বক ভাল রাখতে সানস্ক্রিন ব্যবহার করা ভীষণ জরুরি। শুধু মেয়েরাই নয়, ছেলেদেরও মেনে চলতে হবে এই নিয়ম। সূর্যের অতিবেগুনি রশ্মি ইউভিএ এবং ইউভিবি-র ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করাই সানস্ক্রিনের মূল কাজ। সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের ক্যানসারের ঝুঁকি কমে, এ ছাড়া ত্বকে অকালে বয়সের ছাপও পড়ে না।

যেভাবে সানস্ক্রিন ব্যবহার করবেন

১) অনেকে সানস্ক্রিন ব্যবহার করেন গরমে রোদে বের হওয়ার আগে। সানস্ক্রিন শুধু গরমের প্রসাধনী নয়। বাইরে তাই রোদ থাকুক কিংবা বৃষ্টি, অথবা কনকনে ঠাণ্ডা সানস্ক্রিন সব সময়েই মাখতে হবে।

২) শুধু মুখে সানস্ক্রিন লাগালে চলবে না। গলা, কান, হাত ও পা, অর্থাৎ, শরীরের খোলা অংশে কিন্তু সানস্ক্রিন লাগানো জরুরি। তাই এই সব জায়গায় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রান্না করার সময়ে আগুনের তাপেও ত্বকের ক্ষতি হয়। ত্বক ভাল রাখতে বাড়িতেও সানস্ক্রিন লাগাতে পারেন।

৩) বাড়ি থেকে বের হওয়ার সময়ে সানস্ক্রিন লাগিয়ে নিলেই চলবে না! রোদে বেরোলেই ঘামের জন্য সানস্ক্রিন কিছু ক্ষণের মধ্যেই উঠে যায়। সারা দিনে দুই ঘণ্টা পর পর সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাইরে বের হলেই ব্যাগে সানস্ক্রিন রাখুন। এক বার সানস্ক্রিন লাগিয়ে বাড়ি থেকে বেরোনোর দু’ঘণ্টা পর ওয়েট টিস্যু দিয়ে মুখ পরিষ্কার করে নিয়ে আবার সানস্ক্রিন মাখতে হবে।

৪) সানস্ক্রিন মাখার সময়ে একটু বেশি পরিমাণেই ব্যবহার করুন। হাতে একটু সময় রেখে পুরোটা ত্বকের সঙ্গে মিশে যেতে দিন। প্রয়োজনে বাড়ি থেকে বের হওয়ার ৩০ মিনিট আগেই সানস্ক্রিন মেখে নিন। তা হলে তা ত্বকে ভাল ভাবে মিশে যাবে।

আরো পড়ুন:
ত্বকের টোন অনুযায়ী ব্লাশ নির্বাচন করুন
ত্বকের মেকআপ তোলার ৫ উপায়
নেইলপলিশ অনেক দিন ভালো রাখার উপায়
নেইলপলিশ অনেক দিন ভালো রাখার উপায় জেনে নিন 
সানস্ক্রিন কেনার আগে কোন বিষয়ে নজর দিতেই হবে

১) এসপিএফ-এর মাত্রা যেন ৩০ অথবা তার থেকে বেশি থাকে।

২) ফুল কভারেজ দেবে, ঘাম প্রতিরোধ করবে আর ওয়াটার রেজ়িস্ট্যান্ট হবে, এমন সানস্ক্রিন বাছাই করুন।

৩) সানস্ক্রিনটি ইউভিএ আর ইউভিবি, দু’টির বিরুদ্ধেই সুরক্ষা দিতে পারবে কি না, যাচাই করতে হবে।

৪) সানস্ক্রিনের অতিবেগুনি রশ্মির বিরুদ্ধে প্রোটেকশন গ্রেড অর্থাৎ, পিএ লেভেলের দিকে নজর দিতে হবে। পিএ লেভেল ৩ হলে ভাল।

সূত্র: চ্যানেল অনলাইন 
ছবি: Huronia Nurse Practition

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment