আপনার শখের শাড়ির যত্ন নিচ্ছেন তো? 

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ৪, ২০১৮

মেয়েদের শখের জিনিস শাড়ি। বেশিরভাগ মেয়েরাই নিয়মিত শাড়ি পরেন না। সারা বছর না পরে বছরের কয়েকটি নির্দিষ্ট দিনে তারা শাড়ি পরে থাকেন।  শখের শাড়িগুলো বছরের বেশিরভাগ সময় আলমারিতে পড়েই থাকে। আলমারিতে পড়ে থাকার সময় শাড়িগুলো নষ্ট হয়ে যেতে পারে তাই এই সময় শাড়ির যত্ন নেওয়া প্রয়োজন। জেনে নিন শখের শাড়ির যত্ন নেওয়ার টিপসগুলো - 

- সিল্কের শাড়ির ক্ষেত্রে প্লাস্টিকের প্যাকেট বেছে নিলে ভুল করবেন। এরচেয়ে কাপড়ের তৈরি ব্যাগ কিংবা কাগজের বক্স অনেক ভালো। শাড়িতে ভারি কাজ করা থাকলে ভাঁজ করে রাখুন। হ্যাঙ্গারে নয়। সিল্কের শাড়িতে ন্যাপথলিন না রেখে দারুচিনি বা লবঙ্গ দিয়ে রাখুন। আর বছরে একবার শাড়ি বের করে রোদে দিন।

- সুতি শাড়ি তুলে রাখতে চাইলে প্রথমে ইস্ত্রি করে নিয়ে ফ্যানের বাতাসে ঠাণ্ডা করে নিন। তুলে রাখার জন্য হলে সুতি শাড়িতে মাড় না দেওয়াই ভালো। কারণ মাড়ের গন্ধে পোকামাকড় আসে। শাড়ির ভাঁজে ন্যাপথলিন, নিমপাতা, কালোজিরা ইত্যাদি দিয়ে রাখতে পারেন। এই ধরণের কাপড় হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন।

- জামদানী শাড়ির বেলায় একটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। এই শাড়ি ভাঁজ কিংবা হ্যাঙ্গারে ঝুলিয়ে না রেখে সম্ভব হলে রোলে করে পেঁচিয়ে রাখুন। ভাঁজ করে কিংবা ঝুলিয়ে রাখলে জামদানী শাড়ি ফেটে যায়। চেষ্টা করুন জামদানী শাড়ি আলমারির কাপড়ের স্তুপের উপরে রাখতে। অন্যথায় চাপে শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

- কাতান শাড়ি আলমারিতে তুলে রাখতে চাইলে কিছুদিন পর পর শাড়ির ভাঁজ পাল্টে দিন। ভাঁজ না পাল্টালে শাড়ি কেটে যায় অথবা সহজে ছিঁড়ে যায়।

- জর্জেট শাড়ি পোকামাকড়ের প্রিয় খাদ্য। তাই জর্জেট শাড়ি সংরক্ষণ করতে হলে নিমপাতা, কালো জিরা ইত্যাদি শাড়ির ভিতরে রেখে সংরক্ষণ করুন।

তথ্য : গুগল  

Leave a Comment