মুখে মেছতার দাগ কেন হয় ?

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ২৩, ২০২৩

নারী-পুরুষ নির্বিশেষে ত্বকে মেছতার দাগ পড়তে পারে। মেলাসমা বা মেছতা হলো ত্বকের একটি পিগমেন্টেশন ডিসঅর্ডার, যা বেশিরভাগ নারীদেরই প্রভাবিত করে। এ ক্ষেত্রে মুখে কালচে ছোপ বা প্যাচ পরে, যা মুখের সৌন্দর্য অনেকটাই নষ্ট করে দেয়।

মেলাসমা যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়। তবে গবেষণা বলছে, এটি একজন ব্যক্তির চেহারায় যে পরিবর্তন ঘটায় সে কারণে তার মানসিক সমস্যা ও জীবনযাত্রার মান খারাপ হতে শুরু করে। মেলাসমা হলো একটি সাধারন ব্যাধি। বেশিরভাগ নারীর ক্ষেত্রে গর্ভাবস্থায় মুখে মেছতার দাগের সৃষ্টি হয়। এজন্য মেলাসমা গর্ভাবস্থার মুখোশ। আসলে গর্ভাবস্থার কারণে হরমোনের পরিবর্তন হয়।

আরো পড়ুনঃঘরোয়া উপায়ে দূর করুন মুখের তিল

এক‌ই সাথে জন্মনিয়ন্ত্রণ বড়ির মতো হরমোনজনিত বিভিন্ন ওষুধ মেলাসমার অতিরিক্ত ত্বকের রঞ্জক উৎপাদনের প্রধান কারণ। এমন কেউ অতিরিক্ত সূর্যের আলো ত্বকে লাগলেও মেছতার দাগ পড়তে পারে মুখে। চলুন জেনে নেওয়া যাক মেছতা প্রতিরোধের কিছু উপায়:

- হরমোন জনিত ঔষধ সেবন এড়িয়ে চলতে হবে। আপনার ত্বকে যে কারণেই মেছতা হোক না কেন এর প্রধান চিকিৎসা হলো সূর্যের আলো থেকে সুরক্ষিত থাকা। আর বাইরে বের হওয়ার আগে কিংবা ঘরের ভেতর সূর্যের আলো পড়লেও যাতে ত্বকের সমস্যা না হয় এজন্য দিনে উচ্চ এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment