ত্বক ঝুলে যাওয়া রোধে নারকেল তেলের ব্যবহার

  • ওমেন্স কর্নার
  • মে ২৮, ২০২৩

৩০ বছরের পর থেকে অনেকের ত্বকেই বলিরেখা পড়তে শুরু করে। বয়স যত বাড়তে থাকে চামড়া তত ঝুলতে থাকে। এ কারণে ওই বয়সের পর থেকেই ত্বকের প্রতি যত্নশীল হতে হবে। সেক্ষেত্রে প্রাকৃতিক উপায়ে ত্বক ঝুলে পড়া প্রতিরোধে ব্যবহার করতে পারেন নারকেল তেল।

নারকেল তেল :  

এটি ত্বকের কোলাজিন বৃদ্ধি, নতুন সেল তৈরিকে ও ত্বককে শক্তভাবে ধরে রাখতে সাহায্য করে। নারকেল তেল ত্বককে ময়েশ্চারাজ ও মসৃণ করে এবং ত্বককে স্বাস্থ্যকর ও প্রাণবন্ত করে তোলে।

করণীয় :  

প্রথমে একটি ভালো ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে, ভালো মতো মুখ মুছে শুকিয়ে নিন। এরপর ৪/৫ ফোঁটা নারকেল নিয়ে আলতো হাতে পুরো মুখে ও গলায় ম্যাসাজ করে সারারাত রেখে সকালে মুখ ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এটা করতে পারেন। এতে ত্বক ঝুলে যাওয়া রোধ হবে।

আরো পড়ুন: ঘরোয়া উপায়ে চোখের নিচের কালো দাগ দূর করুন

অ্যাপেল সিডার ভিনেগার ও নারকেল তেল :

অ্যাপেল সিডার ভিনেগারে থাকা অ্যাসিডিটি ত্বকের পিএইচ স্তর ধরে রাখতে সহায়তা করে।

করণীয় :  

১ টেবিল চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও ১ টেবিল চামচ পানি মিশিয়ে তুলা দিয়ে পুরো মুখে লাগিয়ে শুকাতে দিন। শুকানোর পর কয়েক ফোটা ভার্জিন নারকেল তেল দপুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুণ। সকালে মুখ ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন রাতে লাগাতে পারবেন।

ক্যাস্টর অয়েল ও নারকেল তেল :  

ক্যাস্টার অয়েলে অ্যান্টিঅক্সিডেন্ট ও ইনফ্লেমেটরি থাকায় ত্বকের সেলগুলোকে ধরে রাখে এবং ত্বকে বলিরেখা ও বয়সের ছাপ প্রতিরোধ করতে সাহায্য করে।

করণীয় :  

৩/৪ ফোটা ক্যাস্টার ওয়েল ও ৩/৪ ফোটা অর্গানিক নারকেল তেল মিশিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করুন এবং সারারাত রেখে দিন। এটি প্রতিদিন ব্যবহার করলে ত্বক হবে বলিরেখামুক্ত।

আরো পড়ুন: ব্রণের সমস্যায় কাজে আসবে যেসব প্যাক

মধু ও নারকেল তেল :

মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রুক্ষ ত্বককে মসৃণ করে ও ত্বক ঝুলে যাওয়া রোধ করে।
 

করণীয় :

১ টেবিল চামচ অর্গানিক নারকেল তেল ও ১/২ টেবিল চামচ মধু দিয়ে ত্বকের বলিরেখা পড়া ও ঝুলে যাওয়া স্থানে ১ ঘন্টা লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা প্রতিদিন করতে পারেন।

এছাড়াও নারকেল তেলের সাথে হলুদ অথবা নারকেল তেলের সাথে লেবুর রস মিশিয়ে মুখে ম্যাসাজ করে ১৫/২০ মিনিট রেখে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের সেলগুলো শক্ত রেখে ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে।

সূত্র: সমকাল 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment