‘রিভার্স কন্ডিশনিং’ কি চুলের জন্য ভালো?

  • ওমেন্স কর্নার
  • মে ১৬, ২০২৪

সিল্কি ও জটহীন চুলের পেতে চাইলে শুধু শ্যাম্পু করলেই হবে না, পাশাপাশি সঠিক যত্ন ও কন্ডিশনার ব্যবহার করাও জরুরি। শুধু জট নয়, চুলের আগা ফাটার সমস্যা থাকলেও কন্ডিশনার ব্যবহার করা খুব জরুরি। তবে রূপবিশেষজ্ঞরা বলছেন, শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করলে অনেকেরই চুল একেবারে নেতিয়ে যায়।

কিন্তু রিভার্স কন্ডিশনিং পদ্ধতিতে কন্ডিশনার ব্যবহার করলে চুল যেমন নরম হয়, আবার ঘনত্বও বজায় থাকে। বিশেষ করে যাদের চুল খুব পাতলা, ঘনত্ব কম বা মাথার ত্বক অতিরিক্ত তেলতেলে তাদের জন্য এই পদ্ধতি বেশ কাজের। রিভার্স কন্ডিশনিং হচ্ছে শ্যাম্পু করার আগে চুলে কন্ডিশনার ব্যবহার করা। 

রিভার্স কন্ডিশনিং পদ্ধতির উপকার 
  • আর্দ্রতার অভাবে চুল অতিরিক্ত রুক্ষ হয়ে পড়ে। শ্যাম্পুর আগে কন্ডিশনার ব্যবহার করলে এই সমস্যা অনেকটাই বশে থাকে। চুলের আগা ফাটা রোধ করাও সম্ভব হয়। 
  • জট পড়া চুল আঁচড়াতে গেলে ছিঁড়ে যায়। চুল জটহীন রাখার জন্য শ্যাম্পুর আগে কন্ডিশনার মাখা জরুরি।
  • মাথার ত্বকে কন্ডিশনার থেকে গেলে সেখান থেকে নানা রকম সমস্যা হতে পারে। খুশকিও দেখা দেয়। আগে কন্ডিশনার ব্যবহার করলে শ্যাম্পু করার সঙ্গে সঙ্গে তা সম্পূর্ণভাবে চলে যায়। 

তবে... 

আরো পড়ুন:
খুব সহজেই বাসায় তৈরি হবে হেয়ার মাস্ক
আপনার ত্বক কি তৈলাক্ত? এড়িয়ে চলুন এই ৭ খাবার
মুখের ছুলির দাগ দূর করার সহজ পদ্ধতি
ত্বকে নারিকেল তেল ব্যবহার করলে যেসব উপকার পাবেন

প্রত্যেকের চুলের ধরন আলাদা হয়। বিশেষজ্ঞরা বলছেন, যাদের চুল খুব ঘন ও শুষ্ক হয়, তারা শ্যাম্পুর পরেই কন্ডিশনার ব্যবহার করুন। কারণ এই ধরনের চুলে একটু তেলতেলে ভাব প্রয়োজন হয়। যাদের চুল মাত্রাতিরিক্ত শুষ্ক, তারা শ্যাম্পুর আগে একবার ও পরে একবার কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুলের জৌলুস বজায় থাকবে।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা 


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment