জেনে নিন চুল আঁচড়ানোর কার্যকরী ৫ টিপস

  • ওমেন্স কর্নার
  • জুন ৪, ২০২৪

লম্বা এবং মজবুত চুল আমাদের সবারই আকাঙ্ক্ষা। যদিও জেনেটিক্স চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে আপনার চুলের যত্নের রুটিন, আপনি কীভাবে আপনার চুল আঁচড়ান, স্ক্যাল্পের স্বাস্থ্য ইত্যাদিও চুলের বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। চুল আঁচড়াতে হবে সঠিক পদ্ধতিতে। ভাবছেন চুল আঁচড়ানোর আবার সঠিক পদ্ধতি কী? চলুন তাহলে জেনে নেওয়া যাক-

১. মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন

তৈলাক্ত চুলে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করলে তা চুল ভাঙা রোধ করতে এবং চুলের ওপর চাপ কমাতে সাহায্য করে। এ ধরনের চুলের ক্ষতি হওয়ার প্রবণতা বেশি, তাই এমন একটি চিরুনি ব্যবহার করতে হবে যা ক্ষতি না করেই চুল আঁচড়াতে সাহায্য করে। তবে শুষ্ক চুলের ক্ষেত্রে চিকন দাঁতের চিরুনি বেশি কার্যকরী। কারণ এটি মাথার ত্বক থেকে প্রাকৃতিক তেল বিতরণ করতে সাহায্য করে।

২. কোমল হাতে চুল আঁচড়ান

আক্রমণাত্মক ভঙ্গীতে চুল আঁচড়ানোর কারণে ক্ষতি হতে পারে। কোমল হাতে চুল আঁচড়ানোর চেষ্টা করুন, বিশেষত যখন জটগুলো ছাড়ানোর সময়। চুলের ডগা থেকে শুরু করুন। এরপর ধীরে ধীরে উপরের দিকে উঠুন। চিরুনি ব্যবহার করার আগে আপনার আঙুল দিয়ে চুল ভালো করে ছাড়িয়ে নিন। এটি বড় জটগুলো খুলতে এবং আঁচড়ানোর প্রক্রিয়াটিকে সহজ করতে কাজ করবে।

আরো পড়ুন:
চুলের যত্নে ডিম, জেনে নিন ঘরোয়া ৩ পদ্ধতি
চুলে তেল রাখবেন কতক্ষণ জানুন
রিবন্ডিং চুলের যত্ন নেবেন যেভাবে
চুলের যত্নে দইয়ের পাঁচ হেয়ার মাস্ক
৩. নিয়মিত চুল আঁচড়ান তবে অতিরিক্ত নয়

প্রতিদিন আপনার চুল আঁচড়ালে তা মাথার ত্বককে উদ্দীপিত করতে এবং রক্ত ​​সঞ্চালনকে উন্নীত করতে সাহায্য করে, যা চুলের বৃদ্ধি বাড়াতে পারে। তবে অতিরিক্ত চুল আঁচড়ানো অপ্রয়োজনীয় এবং ক্ষতি হতে পারে। দিনে একবার বা দুইবার আপনার চুল আঁচড়ানোর লক্ষ্য রাখুন। অত্যধিক আঁচড়ালে চুল দুর্বল হয় এবং ভেঙে যেতে পারে।

৪. ডগা থেকে গোড়া পর্যন্ত আঁচড়ান

আপনার চুলের ডগা থেকে আঁচড়ানো শুরু করুন এবং ধীরে ধীরে গোড়া পর্যন্ত আঁচড়ান। এই পদ্ধতিটি চুল না ভেঙে আলতোভাবে জট ছাড়াতে সাহায্য করে। চুলগুলো কয়েক ভাগে ভাগ করে আলাদা আলাদা আঁচড়ান। এভাবে আঁচড়ালে চুল ভাঙা কিংবা ছিঁড়ে যাওয়ার ভয় থাকে না। চুল পড়েও কম।

৫. ভেজা চুল আঁচড়ানো এড়িয়ে চলুন

যদি সম্ভব হয়, চিরুনি ব্যবহারের আগে আপনার চুল বাতাসে শুকিয়ে নিন। ভেজা চুল ভঙ্গুর হতে পারে। আপনার যদি ভেজা চুলে চিরুনি দিতেই হয়, তাহলে একটি চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করুন এবং আলতো হাতে আঁচড়ান। সাধারণ তোয়ালে দিয়ে জোরে জোরে চুল ঘষার পরিবর্তে, চুলে জমে থাকা পানি আলতো করে মুছে ফেলার জন্য একটি মাইক্রোফাইবার তোয়ালে ব্যবহার করুন। এটি ঘর্ষণ কমিয়ে দেয় এবং ভাঙ্গন রোধ করতে সাহায্য করে।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment