প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে শসা, জেনে নিন ব্যবহারের উপায়

  • ওমেন্স কর্নার
  • জুন ২৬, ২০২৪

প্রশান্তিদায়ক বৈশিষ্ট্যের জন্য পরিচিত শসা প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবেও অতুলনীয়। সতেজতা এবং হাইড্রেশনের প্রতীক বলা হয় শসাকে। অ্যান্টিঅক্সিডেন্ট, প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যামিনো অ্যাসিডে পরিপূর্ণ এই ফল। সূর্যে ক্ষতিগ্রস্ত ত্বকে শসার রস লাগালে ধীরে ধীরে কমে যায় ট্যান। আবার ত্বককে সূর্যের ক্ষতি থেকেও বাঁচায়। জেনে নিন ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন উপকারী শসা।  

টোনার হিসেবে ব্যবহার করুন

নিস্তেজ এবং তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন শসা। ধুয়ে শসাকে ছোট টুকরো করে কেটে একটি পাত্রে ৫-৭ মিনিটের জন্য গরম করুন। ফুড প্রসেসর বা ব্লেন্ডারে ব্লেন্ড করে পরিষ্কার পাতলা কাপড় দিয়ে ছেঁকে নিন। তরলটি একটি পরিষ্কার স্প্রে বোতলে নিতে মুখে এবং হাতে টোনার হিসেবে ব্যবহার করুন।

আরো পড়ুন:
ব্যস্ত মায়েরা রূপচর্চায় ১০টি টিপস জেনে নিন 
চুল পড়া বন্ধ করতে এড়িয়ে চলুন এই ৩ ভুল
খুব সহজেই বাসায় তৈরি হবে হেয়ার মাস্ক
আপনার ত্বক কি তৈলাক্ত? এড়িয়ে চলুন এই ৭ খাবার
শসা এবং অ্যালোভেরা

শসা এবং অ্যালোভেরার মিশ্রণ ব্যবহার করুন ত্বকে। উজ্জ্বল, সতেজ এবং কোমল হবে ত্বক। একটি পাত্রে একটি শসার পিউরি নিন এবং পিউরিতে ২ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে কয়েক মিনিটের জন্য ম্যাসাজ করুন। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

শসা, মধু এবং ওটমিল মাস্ক

একটি খোসা ছাড়ানো শসা ব্লেন্ড করুন এবং ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এবার পিউরিতে ওটমিল এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন ত্বকে। এরপর ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। শেষে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। 

শসার মাস্ক 

শসা ব্লেন্ড করে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টোনার বা ময়েশ্চারাইজার লাগান ত্বকে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment