শরীরে যেসব সমস্যা হলে চোখের নিচে কালি পড়ে

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২১, ২০২৪

চোখের নিচে কালি পড়ার সমস্যায় ভুগছেন অনেকেই। এর ফলে ক্লান্ত এবং বয়স্ক দেখায়। এই সমস্যাকে ইংরেজিতে ডার্ক সার্কেল বলা হয়। চর্মরোগ বিশেষজ্ঞরা এই কালচে দাগ কমাতে বা দূর করার জন্য সমাধান খুঁজছেন এমন অসংখ্য রোগীর মুখোমুখি হন। যদিও ডার্ক সার্কেলের চিকিৎসা করা চ্যালেঞ্জিং হতে পারে, তবে বেশ কয়েকটি কার্যকর কৌশল রয়েছে যা আপনার চোখের নিচের অংশকে উজ্জ্বল এবং তারুণ্যময় করতে কাজ করবে।

যেসব স্বাস্থ্য সমস্যা ডার্ক সার্কেল সৃষ্টি করে

প্রতিকারের আগে ডার্ক সার্কেলের কারণ কী তা বোঝা জরুরি। এর নেপথ্যে বেশ কয়েকটি কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে-

অ্যালার্জি:

অ্যালার্জির প্রতিক্রিয়ায় চোখের নিচে প্রদাহ এবং প্রসারিত রক্তনালীর সৃষ্টি হতে পারে, যা চোখের নিচের কালো দাগকে বাড়িয়ে তুলতে পারে।

জেনেটিক্স:

কারও কারও ত্বক পাতলা হওয়া বা হাইপারপিগমেন্টেশনের মতো বংশগত কারণে ডার্ক সার্কেলের প্রবণতা রয়েছে।

ডিহাইড্রেশন:

শরীর ডিহাইড্রেটেড হলে ত্বক নিস্তেজ হয়ে যায়। তখন ডার্ক সার্কেল বেড়ে যেতে পারে।

ঘুমের অভাব:

ক্লান্তির কারণে ত্বক ফ্যাকাশে দেখাতে পারে, তখন ত্বকের নিচের কালো টিস্যু এবং রক্তনালীগুলোকে আরও স্পষ্টভাবে দেখা যায়।

বার্ধক্য:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চোখের চারপাশের ত্বক পাতলা হয়ে যায়, যা রক্তনালীগুলোকে আরও দৃশ্যমান করে তোলে, এর ফলে ডার্ক সার্কেল দেখা দিতে পারে। ডার্ক সার্কেল দূর করার জন্য এর সঠিক কারণ জানা অত্যন্ত জরুরি। নয়তো সঠিক পদক্ষেপ নেওয়া সম্ভব হবে না।

আরো পড়ুন:
প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে শসা, জেনে নিন ব্যবহারের উপায়
ক্রিম মেখে কি সত‍্যি ফর্সা হওয়া যায়?
ব্যস্ত মায়েরা রূপচর্চায় ১০টি টিপস জেনে নিন 
চুল পড়া বন্ধ করতে এড়িয়ে চলুন এই ৩ ভুল
ডার্ক সার্কেল প্রতিরোধে কী করবেন?

ডার্ক সার্কেল কমানোর সবচেয়ে সহজ এবং কার্যকর উপায়গুলো মধ্যে একটি হলো পর্যাপ্ত ঘুম নিশ্চিত করা। প্রতি রাতে ৭-৯ ঘণ্টা মানসম্পন্ন ঘুমের লক্ষ্য রাখুন।

ব্যায়াম করা:

ধ্যান, ব্যায়াম বা যোগব্যায়ামের মতো ক্রিয়াকলাপের মাধ্যমে স্ট্রেস নিয়ন্ত্রণ করুন। এটি ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। কারণ স্ট্রেস ঘুম এবং সামগ্রিক ত্বকের স্বাস্থ্যকে প্রভাবিত করে সমস্যাটিকে আরও বাড়িয়ে তুলতে পারে।

সান প্রটেকশন:

সান প্রটেকশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কমপক্ষে এসপিএফ-৩০ সহ ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করুন এবং চোখের চারপাশের সূক্ষ্ম ত্বককে ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সানগ্লাস পরুন।

হাইড্রেটেড থাকা:

ডিহাইড্রেশন ডার্ক সার্কেলকে আরও বাড়িয়ে তুলতে পারে, তাই সারাদিন প্রচুর পানি পান করে হাইড্রেটেড থাকা অপরিহার্য। আপনার চোখে ঠান্ডা কম্প্রেস বা ঠান্ডা শসার টুকরো ব্যবহার করে রক্তনালীকে সংকুচিত করে অস্থায়ীভাবে ফোলাভাব এবং কালো দাগ কমানো সম্ভব হতে পারে।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment