গর্ভাবস্থায় যেসব কাজ ভুলেও করবেন না!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১৬, ২০২২

গর্ভাবস্থায় অনেক নারীই এমন ভুল করে থাকেন যা গর্ভস্থ শিশুর ব্যাপক ক্ষতি করে থাকে। গর্ভাবস্থায় হরমোনের ওঠানামা, ওজন হ্রাস পাওয়া স্বাভাবিক। তাই এ সময় কিছু কাজ ভুলেও করবেন না! আসুন জেনে নেওয়া যাক...

খাবার এড়িয়ে যাওয়া: গবেষণায় দেখা গেছে, প্রায় ৬-১০ জন নারী গর্ভাবস্থায় খাবার এড়িয়ে যান। তবে প্রথম কয়েক মাস খাবার এড়িয়ে যাওয়ার ভুল করবেন না। কারণ প্রথম কয়েক মাসের শিশুর অত্যাবশ্যক অঙ্গ গঠন ও বিকাশের গুরুত্বপূর্ণ সময়। তাই সে সময় আপনাকে অবশ্যই বিভিন্ন খনিজ পুষ্টি ও প্রয়োজনীয়তা বাড়াতে হবে।

আরো পড়ুনঃ ডিভোর্স কমানোর কিছু কার্যকরী উপায় !

ওজন বেড়ে গেলে দুশ্চিন্তা: গর্ভাবস্থায় ওজন বাড়বেই। কারণ তখন স্বাস্থ্যকর খাবারও বেশি খাওয়া হয়। এমনকি হরমোনের মাত্রা ক্রমাগত পরিবর্তিত হওয়ার কারণে ওজন বেড়ে যায়। তাই এটা নিয়ে চিন্তিত না হয়ে নিজের খেয়াল রাখুন।

ওষুধ গ্রহণ: গর্ভাবস্থায় পেশি ব্যথা, ফোলাভাব, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা ও আরো অনেক কিছু বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এসব সমস্যা কমানোর জন্য কখনো চিকিৎসকের পরামর্শ ব্যতীত ঔষধ খাবেন না।

শারীরিক কার্যকলাপ না করা: গর্ভাবস্থায় অনেকেই কায়িক শ্রম থেকে বিরত থাকেন। তবে এ সময় হালকা ব্যায়াম ও হাঁটা শিশুর স্বাস্থ্য ভালো রাখতে পারে। গর্ভাবস্থায় সব সময় বসে শুয়ে থাকা উচিত নয়। এতে শরীর আরো ফুলে যেতে পারে তাই নিজেকে যতটা সম্ভব সক্রিয় রাখা উচিত।

দ্রুত স্বাস্থ্যসেবা না নেওয়া: স্বাস্থ্যকর গর্ভাবস্থায় ডেলিভারির জন্য অবশ্যই ভাল স্বাস্থ্য সেবার জরুরী। নিয়মিত চেকআপ ও শারীরিক সুস্থতার জন্য এ সময় দ্রুত স্বাস্থ্য সেবা নিতে হবে। কোন হাসপাতালে ডেলিভারি করাবেন কিংবা কোন ডাক্তারকে দেখাবেন এসব বিষয়ে দেরি করবেন না।

আরো পড়ুনঃ পটেটো ললিপপ

যা মানা জরুরি: উপরের এসব সাধারণ ভুল ছাড়াও বেশকিছু অভ্যাস আছে যেগুলো থেকেও গর্ভবতী নারীদের বিরত থাকতে হবে। যেমন আপনি যদি গর্ভবতী হন তাহলে ধূমপান, অ্যালকোহল পান বা ক্যাফেইন গ্রহণ করবেন না।

এর পাশাপাশি অস্বাস্থ্যকর খাবার যেমন- প্রক্রিয়াজাত ও চিনিযুক্ত খাবার খাবেন না। এছাড়া পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। কম ঘুম গর্ভাবস্থায় ক্লান্তি বাড়ায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment