কোলেস্টেরল কোনোভাবেই নিয়ন্ত্রণ করতে পারছেন না? জানুন সমাধান। 

  • ওমেন্স কর্নার
  • মার্চ ২০, ২০২৩

বয়স ৩০-র কোটায় পা দেওয়া মানে একের পর এক রোগের দেখা মিলবে। অল্প বয়সেই এখন প্রেসার, ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। তেমনই অনেকে ভুগছেন কোলেস্টেরলের সমস্যায়। এই সকল রোগে একবার আক্রান্ত হলে বদলে ফেলতে হয় সম্পূর্ণ জীবনযাত্রা।

ওষুধ খাওয়ার সঙ্গে জীবনযাত্রায় আনতে হয় পরিবর্তন তা না হলে এই রোগ নিয়ন্ত্রণে আনা কঠিন। আজ রইল কয়েকটি আয়ুর্বেদিক উপাদানের কথা। আপনার খাদ্যতালিকায় এই উপাদানগুলো যুক্ত করে নিন। এতে করে সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন কোলেস্টেরলের সমস্যা।

অ্যাস্ট্রাগালাস : খেতে পারেন অ্যাস্ট্রাগালাস। এটি ভেষজ উপাদান। চীনা ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। এটি অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ। এটি অ্যাডাপ্টোজেন হিসেবে চিহ্নিত। নিয়মিত অ্যাস্ট্রাগালাস খেলে শরীর থাকবে সুস্থ। কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে।

আরো পড়ুন : কাশি হতে পারে ফুসফুসের ক্যান্সারের লক্ষণ!

শণের বীজ: খেতে পারেন শণের বীজ। এটিতে থাকে আলফা লিনোলেনিক অ্যাসিড। আছে ওমেগা ৩। যা কোলেস্টেরল রাখে নিয়ন্ত্রণে। সঙ্গে হার্টের রোগের সমস্যা দূর করে। মেনোপজের পরে অনেক মহিলার হার্টের সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন শণের বীজ।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড : ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পূর্ণ মাছ খেলে কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। সালমন, টুনা, লেক ট্রাউট, হেরিং, সার্ডিন ও অন্যান্য চর্বিযুক্ত মাছ থেলে মিলবে উপকার।

স্টেরল পূর্ণ : স্টেরল পূর্ণ খাবার রাখুন তালিকাতে। অনেক ফল, সবজি, বাদাম, বীজ ও অনেক শস্যতে পাওয়া যায় স্টেরল। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। 

আরো পড়ুন : এলার্জির সমস্যায় যা এড়িয়ে চলবেন!

রসুন : খেতে পারেন রসুন। এটি রক্তচাপ কমায়, শরীর রাখে সুস্থ। রান্নায় রসুন ব্যবহার করুন। কিংবা রসুনের কোয়া খেতে পারেন। টানা ১ থেকে ৩ মাস টানা রসুন খান। এতে মিলবে উপকার।

তেমনই, স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স ফ্যাট, সোডিয়াম কম খান। সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন চর্বিহীন মাংস, সীফুড, পনির, দই, শস্য, ফল ও সবজি। নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল। উচ্চ ফাইবার যুক্ত খাবার খান। যা এই ধরনের রোগীদের জন্য উপকারী। ওটস, মটরসুটি, অ্যাভোকাডো, জলপাইয়ের তেল, বাদাম যোগ করুন খাদ্যতালিকায়। 

সকলের জন্য শুভকামনা। 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment