মুখ ফুলে লাল হয়ে যেতে পারে যে কারণে

  • কবিতা আক্তার
  • জুলাই ১৮, ২০২৩

গরমে রাস্তায় দীর্ঘক্ষণ রোদে ঘোরাফেরা করলে অনেকেরই ত্বক জ্বালাপোড়া করে ও লালচে হয়ে ফুলে যায়। অনেকেই এই সমস্যাকে অ্যালার্জি বলে ভাবেন কিংবা অবহেলা করেন। ত্বক ঘামলেও এ সমস্যা বেড়ে যায়।

চামড়ায় কালো দাগ ছোপ, মেছতা, এমন কি ব্রণ অথবা ফুসকুড়ি খুবই সাধারণ বিষয়। তবে ত্বক লাল হয়ে ফুলে ওঠা ও দাগ হওয়ার সমস্যা কিন্তু শুধু ত্বক অতিরিক্ত উত্তপ্ত হলেই দেখা দেয়। শরীরের প্রদাহ বেড়ে গেলেই মুখে কিংবা ত্বক লাল হয়ে ফুলে ওঠে ও দাগ হয়।

চলুন তবে জেনে নেওয়া যাক যে কারণে ত্বকের এই সমস্যা হয়-

১. পরিবারে কারো যদি এ সমস্যা থাকে তাহলে জেনেটিক কারণে এই রোগ বংশ পরম্পরায় দেখা দেয়। তাই পরিবারের কারণ থাকলে আগে থেকেই সতর্ক হোন।

আরো পড়ুনঃ শিশুর গায়ে র‍্যাশ, ভাইরাল সংক্রমণের লক্ষণ নয় তো?

২. মাথার চুলের স্কেলপের ডেমোটিক্সমাইট নামক এক ধরনের জীবাণু থাকে। এটি খুবই বিপদজনক। কারণ এর থেকে যে লার্ভা বের হয় সেটি মুখে পরে চর্ম রোগের সৃষ্টি হয়।

৩. যদি কারো শরীরের অটো ইমিউনিটি বেড়ে যায় তাহলেও তার নিজ থেকে প্রদাহ সৃষ্টি করতে পারে। শরীরে গরম ভাব বেড়ে গেলে এই জাতীয় চামড়ার সমস্যা সৃষ্টি হওয়া খুবই স্বাভাবিক।

আরো পড়ুনঃ শিশুর হাম হলে কী করবেন!

৪. এ সমস্যার অন্যতম কারণ হলো পরিবেশ ও আবহাওয়ার ক্ষতিকর প্রভাব।বাতাসের গরম ভাব, ধুলাবালি ও সব কিছুই স্কিনের পক্ষে খারাপ।অনেক সময় অতিরিক্ত শুষ্কতার কারণেও এটি হতে পারে।

ত্বকের এ সমস্যার প্রতিকার:

- ত্বকের এই সমস্যা বেশি দিন পুষে রাখলে চর্ম রোগে পরিণত হতে পারে। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আর অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এটি ব্যবহার না করলে সূর্যের প্রখর তাপ সমস্যা সৃষ্টি করতে পারে।

আরো পড়ুনঃ জরায়ু মুখে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কাদের বেশি?

- এর পাশাপাশি পিএইচ ব্যালেন্স যুক্ত ক্লিনজার অবশ্যই ব্যবহার করতে হবে।

- আজালেইক এসিড স্ক্রিনের যেকোনো সমস্যা সারাতে পারে। তবে এটি ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই পরিমাণ মাপতে হবে না হলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে

যেসব কাজ করবেন না-

- অতিরিক্ত ঝাল যুক্ত খাবার খাবেন না।

- সূর্যের ইউভি রশ্মি থেকে যতটা পারবেন ত্বককে বাঁচিয়ে রাখবেন।

আরো পড়ুনঃ মুখের ঘা হতে পারে মারাত্মক রোগের লক্ষণ

- মদ্যপান একেবারে বন্ধ করে দিতে হবে।

- প্রচন্ড গরম পানীয় না খাওয়াই ভালো। এতে প্রদাহ বাড়তে পারে।

- অতিরিক্ত ব্যায়াম করবেন না।

- চুলের হেয়ার স্প্রে ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment