মধ্যরাতে এই কাজগুলো ভুলেও করবেন না

  • ওমেন্স কর্নার
  • মে ১২, ২০২৪

আমাদের শরীর একটা জটিল সিস্টেম। শরীরের নিজস্ব নিয়ম আছে। নিয়মের বাইরে চললেই হতে পারে দীর্ঘস্থায়ী ক্ষতি। কিন্তু আধুনিক জীবনধারায় খুব কম মানুষই আছেন, যারা সব কাজই সময়মতো করে থাকেন। রাতের বেলা আমরা এমন বহু কাজ করে থাকি, যা করা শরীরের জন্য ক্ষতিকর। সেগুলো শরীরকে ভেতর থেকে শেষ করে দেয়। আসুন জেনে নিই, ঘুমাতে যাওয়ার আগে কোন কোন কাজ শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

গভীর রাতে ডিনার করে সঙ্গে সঙ্গে বিছানায় শুয়ে পড়া খুবই খারাপ অভ্যাস। আপনি যদি রাতে দেরি করে ঘুমান, তাহলে আপনার শরীরের পুরো হরমোন সিস্টেমে ব্যাঘাত ঘটে এবং এনজাইমের ভারসাম্যও বিঘ্নিত হয়। এর ফলে মেটাবলিজম ধীর হয়ে যায় এবং আপনি ধীরে ধীরে অনেক ধরনের রোগের শিকার হন। যদি ঘুমানোর ঠিক আগে সিগারেট-মদ পান করেন, তবে তা অবিলম্বে পরিবর্তন করুন। এটি আপনার শরীরকে রোগের বাসা বানিয়ে দিচ্ছে।

আরো পড়ুন:
ব্রাশ করার পরও দাঁত হলুদ থাকার কারণ ও সমাধান
ফ্রোজেন ফুড খাওয়া কি শরীরের জন্য ভালো?
ঘরোয়া উপায়ে কোমরের ব্যথা সারাবেন যেভাবে
ডায়েটে থাকাকালীন কিভাবে ক্ষুধা নিয়ন্ত্রণ করবেন? জেনে নিন ৩ কৌশল

বেশিরভাগ মানুষই রাতের খাবারের পর পরই বিছানায় শুয়ে পড়েন। এই অভ্যাসও ঠিক নয়। এতে হজমের সমস্যা হতে পারে এবং বিপাক প্রক্রিয়াও ধীর হয়ে যেতে পারে। তাই রাতের খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটুন। এতে শান্তির ঘুম আসবে। প্রযুক্তির যুগে, খুব কম মানুষই আছে যারা ঘুমানোর আগে মোবাইল স্ক্রিনে সময় কাটান না। ঘুমানোর আগে কিছুক্ষণ মোবাইলে কিছু দেখতে সবাই পছন্দ করে। কিন্তু এটা ক্ষতিকর।

প্রথমত, এটি আপনার দৃষ্টিশক্তি দুর্বল করে। দ্বিতীয়ত আপনি দ্রুত ঘুমাতে পারেন না। তৃতীয়ত স্ট্রেস হরমোন কর্টিসলের পরিমাণ বৃদ্ধি পায় এর ফলে। অনেকেরই রাতে ঘুমানোর আগে চা-কফি পান করার অভ্যাস থাকে। এটা করা একেবারেই ঠিক নয়। চা এবং কফিতে ক্যাফেইন থাকে। ক্যাফেইন শরীরকে আয়রন এবং ক্যালসিয়াম শোষণ করতে বাধা দেয়। এর ফলে শরীর প্রয়োজনীয় খনিজগুলো পায় না।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment