কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার

  • ওমেন্স কর্নার
  • মে ১৬, ২০২৪

কোষ্ঠকাঠিন্য সাধারণ হজম সমস্যা যা অস্বস্তি সৃষ্টি করতে পারে এবং দৈনন্দিন জীবনকে ব্যাহত করতে পারে। কম ফাইবারযুক্ত খাবার খাওয়া, অপর্যাপ্ত তরল গ্রহণ, ব্যায়াম বা শারীরিক পরিশ্রম না করা কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ। এই সমস্যা দূর করতে প্রাকৃতিক প্রতিকার বেছে নিতে পারেন। কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে খাদ্যতালিকায় ফাইবার-সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা অপরিহার্য। টাইমস অব ইন্ডিয়া ও হেলথলাইনে প্রকাশিত প্রতিবেদনে এই সমস্যা থেকে দূরে থাকতে কয়েকটি খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

১। ফাইবার সমৃদ্ধ খাবার 

হজমশক্তি ভালো রাখতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধের জন্য ফাইবার সমৃদ্ধ খাবার অপরিহার্য। খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের ফাইবার সমৃদ্ধ খাবার যেমন ফল, শাকসবজি, গোটা শস্য, লেবু রাখতে পারেন। খাদ্যতালিকাগত ফাইবারের কিছু চমৎকার উৎসের মধ্যে রয়েছে আপেল, কলা, বেরি, ব্রোকলি, গাজর, মটরশুঁটি, মসুর ডাল, পুরো গমের রুটি এবং ওটস। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে প্রতিদিন কমপক্ষে ২৫ থেকে ৩০ গ্রাম ফাইবার খাওয়া জরুরি। 

২। ফ্ল্যাক্সসিড

ফাইবার এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড দিয়ে পরিপূর্ণ ফ্ল্যাক্সসিড। কোষ্ঠকাঠিন্যের জন্য একটি চমৎকার প্রাকৃতিক প্রতিকার এটি। এতে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড অন্ত্রকে লুব্রিকেট করতে সাহায্য করে, যার ফলে মলত্যাগ করা সহজ হয়। পাউডারের মতো মিহি গুঁড়া করে পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন এই বীজ। আবার সিরিয়াল, দই বা সালাদে ছিটিয়েও খেতে পারেন। 

আরো পড়ুন:
ব্রাশ করার পরও দাঁত হলুদ থাকার কারণ ও সমাধান
ফ্রোজেন ফুড খাওয়া কি শরীরের জন্য ভালো?
ঘরোয়া উপায়ে কোমরের ব্যথা সারাবেন যেভাবে
ডায়েটে থাকাকালীন কিভাবে ক্ষুধা নিয়ন্ত্রণ করবেন? জেনে নিন ৩ কৌশল
৩। চিয়া বীজ

চিয়া বীজ হচ্ছে আরেকটি পুষ্টিকর বীজ যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। ফ্ল্যাক্সসিডের মতো চিয়া বীজ ফাইবার এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা চমৎকার প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে। নিয়মিত চিয়া বীজ খেলে পরিপাক স্বাস্থ্য ভালো থাকে।

৪। আপেল

কোষ্ঠকাঠিন্য দূর করতে চাইলে খাদ্য তালিকায় প্রচুর আঁশ সমৃদ্ধ খাবার রাখার বিকল্প নেই। আঁশ বা ফাইবারের চাহিদা মেটাতে খেতে পারেন আপেল। একটি মাঝারি আকারের আপেল খেলে দৈনন্দিন ফাইবারের চাহিদার অনেকটুকুই মেটে।  

৫। পাকা কলা 

প্রতিদিন পাকা কলা খান। এতে যেমন এনার্জি পাবেন, তেমনি দূরে থাকতে পারবেন কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে। 

পোস্ট ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment