শিশুর সামনে পারিবারিক এই ৫ বিষয় আলোচনা করবেন না

  • ওমেন্স কর্নার
  • জুলাই ৩, ২০২৪

জিসানের বয়স ৬ বছর। প্রায়ই তার বাবা-মা তার সামনে অন্যজন সম্পর্কে কটু কথা বলে। বিষয়টি তখন সে ঠিক মতো বুঝতে না পারলেও কৈশোরে এসে বাবা-মায়ের সঙ্গে সম্পর্কে অবনতি ঘটে জিসানের। সে শ্রদ্ধাবোধ হারিয়ে ফেলে তাদের উপর থেকে।

আমরা অনেক সময় পারিবারিক বা অন্যান্য নানা বিষয় সম্পর্কে শিশুর সামনেই আলোচনা করে ফেলি। রাগারাগি কিংবা ঝগড়ার মতো বিষয়ও তাদের সামনে করি। এগুলো তাদের উপর নেতিবাচক প্রভাব ফেলে। পারিবারিক জীবনের কিছু সংবেদনশীল বিষয় তাই শিশুর সামলে আলোচনা না করলেই ভালো করবেন। জেনে নিন কোন কোন বিষয় শিশুদের সামনে আলোচনা করা উচিত নয়।

১। আর্থিক সংকট

আর্থিক সংকট সংক্রান্ত বিষয় পরিবারে চাপ এবং উত্তেজনার কারণ হতে পারে। শিশুদের সামনে আর্থিক সংগ্রাম নিয়ে আলোচনা করলে তাদের মধ্যে ভয় ও উদ্বেগ জন্মাতে পারে। শিশুরা আর্থিক সমস্যার জটিলতাগুলো পুরোপুরি উপলব্ধি করতে পারে না এবং অকারণে উদ্বিগ্ন হয়। 

২। দাম্পত্য কলহ

দাম্পত্য জীবনে নানা ধরনের চড়াই উৎরাই থাকেই। তবে সন্তানদের সামনে এসব দ্বন্দ্ব নিয়ে আলোচনা করা উচিত নয়। বাবা-মায়ের মতবিরোধের কারণে শিশুরা নিরাপত্তাহীন বোধ করতে পারে এবং ভবিষ্যতে তাদের নিজেদের সম্পর্ককেও প্রভাবিত করতে পারে। অভিভাবকদের জন্য এটা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দাম্পত্য কলহ নিয়ে আলোচনা ও সমাধান করুন যখন শিশুরা আশেপাশে থাকবে না তখন। 

আরো পড়ুন:
প্যারেন্টিংয়ের ৫ টিপস জেনে নিন
শিশুদের জন্য হেলথ ড্রিংকস কতটা নিরাপদ?
শিশু একদমই খেতে চায় না? এই কৌশলগুলো কাজে লাগান
শিশু সারাক্ষণ মোবাইল দেখে? চোখ ভালো রাখতে যা করবেন
৩। স্বাস্থ্য সমস্যা 

শিশুদের সামনে স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনা করা তাদের জন্য অপ্রতিরোধ্য এবং বিভ্রান্তিকর হতে পারে। পিতামাতার স্বাস্থ্য উদ্বেগ হোক বা পরিবারের সদস্যদের, শিশুদেরকে বিশদ চিকিৎসা আলোচনা থেকে দূরে রাখা উচিত। বাবা-মায়ের উদ্বেগের সাথে শিশুর উদ্বেগ বাড়ে এমন কিছু না করে বরং বয়স-উপযুক্ত ব্যাখ্যা এবং আশ্বাস প্রদান করতে পারেন।

৪। অন্যের সমালোচনা করা

আমরা প্রায়ই নিজেরা গল্প করতে করতে অন্যের সমালোচনা করে ফেলি বা অন্যকে নিয়ে কটু কথা বলে ফেলি। শিশু সামনে থাকলে এ ধরনের কাজ একেবারেই করবেন না। শিশুর সামনে অন্যের সমালোচনা করলে ধীরে ধীরে সে আপনার উপর থেকে ভরসা হারিয়ে ফেলতে পারে। ভবিষ্যতে বাবা মায়ের সঙ্গে তার সম্পর্কেও ঘটতে পারে অবনতি। 

৫। কাজ সংশ্লিষ্ট চাপ

কর্মক্ষেত্র সম্পর্কিত চাপ প্রায়ই পারিবারিক জীবনে ছড়িয়ে পড়ে। তবে হতাশা প্রকাশ করা বা শিশুদের সামনে কাজ-সম্পর্কিত দ্বন্দ্ব নিয়ে আলোচনা করা উচিত নয়। এ ধরনের আলোচনা অবাঞ্ছিত চাপ এবং উদ্বেগ তৈরি করতে পারে শিশুদের মধ্যে। 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment