দাঁতে ফিলিং করিয়েছেন? যে খাবারগুলো এড়িয়ে চলবেন

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ১৪, ২০২৪

দাঁতে ফিলিং করার মাধ্যমে ডেন্টিস্টরা দাঁতে সৃষ্ট গহ্বর ঠিক করে থাকেন। এক্ষেত্রে পুরোপুরি সেরে ওঠার জন্য যথাযথ মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা অপরিহার্য। তাই এসময় বিষয়েও আপনাকে সচেতন হতে হবে। কিছু খাবার আপনার ক্যাভিটি সাইটের ক্ষতি করতে পারে এবং ভালোর চেয়ে বেশি ক্ষতি করতে পারে। নিশ্চয়ই এমন পরিস্থিতিতে থাকতে চান না? চলুন জেনে নেওয়া যাক, দাঁতে ফিলিং করালে কোন খাবারগুলো কিছুদিন এড়িয়ে চলতে হবে-

১. শক্ত খাবার

নর্ডেল ক্রসিং ডেন্টাল সেন্টারের মতে, দাঁতে ফিলিং করানোর পর শক্ত খাবার খাওয়া এড়িয়ে চলা উচিত। এর কারণ হলো এগুলো শক্ত খাবার কামড়ানোর সময় আপনার দাঁতের ওপর অপ্রয়োজনীয় চাপ সৃষ্টি করতে পারে। এটি প্রতিরোধ করার জন্য কয়েক দিন জন্য চিপস, পপকর্ন এবং গ্রানোলার মতো ক্রাঞ্চি খাবার এড়িয়ে চলুন।

২. বাদাম

বাদাম আমাদের ডায়েটে একটি চমৎকার সংযোজন। বিশেষজ্ঞরা এই পুষ্টিকর খাবার দিয়ে সকাল শুরু করার পরামর্শ দিয়ে থাকেন। তবে দাঁতে ফিলিং করানোর পরে এই বাদাম অবশ্যই খাদ্য থেকে বাদ দিতে হবে। বাদাম গঠনেও বেশ শক্ত। এসময় বাদাম, কাজু বাদাম এবং আখরোটের মতো বাদাম চিবানো বেশ কঠিন হতে পারে, যার ফলে অস্বস্তি এবং ব্যথা হয়।

আরো পড়ুন:
ঘন ঘন আঙুল ফোটানোর অভ্যাস ভালো নাকি খারাপ?
আপনাকেও কি মশা বেশি কামড়ায়?
হেঁচকি শুরু হলে আর থামতেই চায় না? সমাধান জানুন 
হাত-পায়ের তালু ঘামার কারণ ও প্রতিকার জেনে নিন 
৩. চকোলেট

চকোলেট সম্ভবত দাঁতের ফিলিং-এর পরে সবচেয়ে খারাপ জিনিস হতে পারে। আমরা সবাই জানি, চিনি আমাদের দাঁতের জন্য ভালো নয় কারণ এটি দাঁতের বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। আপনি যদি চকোলেট খান তবে তা সংক্রমণের ঝুঁকি বাড়াতে এবং আপনার সেরে ওঠার প্রক্রিয়া বিলম্বিত করতে পারে। তাই এসময় টফি, ওয়েফার এবং বিস্কুটের মতো অন্যান্য সমস্ত চিনিযুক্ত খাবার এড়ানো উচিত।

৪. অত্যন্ত গরম বা ঠান্ডা খাবার

আপনি যে খাবার এবং পানীয় গ্রহণ করছেন তার তাপমাত্রা সম্পর্কেও সচেতন থাকতে হবে। অত্যন্ত গরম বা ঠান্ডা যেকোনো কিছু সংবেদনশীলতা সৃষ্টি করতে পারে, যার ফলে অস্বস্তি হতে পারে। এর পরিবর্তে শুধুমাত্র ঘরের তাপমাত্রায় থাকা খাবার খাওয়া উচিত। এভাবে খেলে দাঁতের গহ্বরের জায়গায় অস্বস্তি বা ব্যথা অনুভব করবেন না এবং দ্রুত সেরে উঠবেন।

৫. আপেল

প্রতিদিন একটি আপেল ডাক্তারকে দূরে রাখে, তবে আপনার দাঁতে ফিলিং করানোর পরে এই ফল কিছুদিন না খাওয়াই ভালো। আপেল কুড়কুড়ে এবং গঠনে শক্ত। এটি আপনার দাঁতের ওপর চাপ সৃষ্টি করতে পারে। এসময় কলা এবং পেঁপের মতো নরম ফল বেছে নিন।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment