প্রসবের পর কোষ্ঠকাঠিন্য, যে খাবারে মিলবে পরিত্রাণ

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২০, ২০২৪

অনেক নারীর সন্তান জন্মের পর কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা দেয়। তাদের প্রতিদিন পেট পরিষ্কার থাকে না। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই। এ সমস্যার সমাধান দিতে পারে কিছু পরিচিত খাবার, যা আপনার সহজেই হাতের নাগালে পাওয়া যায়। তেমন কিছু খাবার নিয়ে আমাদের আজকের আলোচনা।

সন্তান জন্ম দেওয়ার পর নারীদের শরীরে আবার নতুন করে শুরু হয় হরমোনের খেলা। আর এমন পরিস্থিতিতেই অনেক নারী কোষ্ঠকাঠিন্যের ফাঁদে পড়ে ভীষণ কষ্ট পান। তবে এ সমস্যার খপ্পরে পড়লে আবার চট করে ওষুধ খেয়ে নেবেন না। এতে আপনার হিতেবিপরীত হতে পারে। কারণ এই ভুলটা করলে উপকার তো মিলবেই না, বরং উল্টো শরীরের ক্ষতি হবে। তার বদলে বরং ভরসা রাখতে পারেন কিছু পরিচিত খাবারের ওপর। তাতেই কোষ্ঠকাঠিন্যকে বশে রাখা সম্ভব।

সন্তান ডেলিভারির পর প্রতিদিন ডায়েটে ওটস রাখতে পারেন। এতে আপনার শরীরে পুষ্টির ঘাটতি মিটে যাবে। সেই সঙ্গে মিলবে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। আর এই উপাদান অন্ত্রে মলের গতিবিধি বাড়ানোর কাজে একাই একশ। তাই আপনি প্রতিদিন ওটসের ওপর ভরসা রাখতে পারেন।

এ ক্ষেত্রে সকালে নাস্তার পর ওটস খেলেই বেশি উপকার পাবেন। তবে আপনারা চাইলে অনায়াসে দিনের যে কোনো সময় এ খাবার খেতে পারেন। তাতেও মিলবে সুফল।

আরো পড়ুন:
গর্ভবতী মায়েদের জন্য পাঁচ স্বাস্থ্যকর টিপস
যমজ সন্তান হওয়ার সম্ভাবনা আছে কি না বুঝবেন যেভাবে
সদ্য মা হওয়ার পর ওজন কমাতে যেসব খাবার খাবেন
ফার্টিলিটি বাড়াতে মেয়েরা যা খাবেন

আবার সেরার সেরা একটি দুগ্ধজাত খাবার হলো দই। এতে রয়েছে অত্যন্ত উপকারী প্রোবায়োটিক। আর এই উপাদান অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়াতে পারে। যার ফলে খাবার দ্রুত হজম হয়। এমনকি কোলনে মলের গতিবিধি বাড়ে। সেই সুবাদে পেট পরিষ্কার করতে বেশি প্রচেষ্টার প্রয়োজন পড়ে না। তবে মিষ্টি দই খাবেন না। এতে কোনো উপকার পাবেন না। উল্টো শরীরের ক্ষতি হবে। তাই চেষ্টা করুন বাড়িতেই টক দই বানিয়ে খাবার।

এ ছাড়া নিয়মিত ডাল খেতে পারেন। আমাদের পরিচিত সব ডাল হলো ফাইবারের ভাণ্ডার। সেই সঙ্গে ডাল রান্নার সময় যেন বেশ কিছুটা পানিও মেশানো হয়। যে কারণে নিয়মিত এই খাবার খেলে মল নরম হয়। এতে মিলবে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি। তবে এখানেই শেষ নয়, বিভিন্ন ডালে রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন, ভিটামিন ও খনিজ। আর এসব উপাদান শরীর ও স্বাস্থ্যের হাল ফেরানোর কাজেও একাই একশ। তাই চেষ্টা করুন প্রতিদিন ডায়েটে ডালকে জায়গা করে দেওয়ার।

আরও আছে আটার রুটি। আটায় গমের ফাইবার অংশ অটুট থাকে। যে কারণে আটার তৈরি রুটি খেলে অন্ত্রে মলের গতিবিধি বাড়ে। যার ফলে পেট পরিষ্কার হতে সময় লাগে না। তবে অনেকের আবার আটার তৈরি রুটি সহ্য হয় না। তাই আপনারা এ খাবার এড়িয়ে চলুন। তার বদলে ঢেঁকিছাঁটা চালের ভাত খেতে পারেন। তাতেও একই উপকার মিলবে।


তথ্যসূত্র: ওয়ান ইন্ডিয়া
ছবি: ওয়ান এমজি 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment