দাঁতের শিরশিরানি সারাতে যা করবেন

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২৪, ২০২৪

বিভিন্ন কারণে দাঁতে শিরশিরানি হতে পারে। বিশেষ করে অতিরিক্ত ঠান্ডা, গরম বা টকজাতীয় খাবার খেলে দাঁতে শিরশির ভাব হতে পারে। ডাক্তারি পরিভাষায় এর নাম টুথ সেনসিটিভিটি। দাঁতে এনামেল নামক এক প্রকার উপাদান থাকে যা দাঁতের স্বাস্থ্য রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই উপাদানটি ক্ষয়ে গেলে দাঁতের ভিতরে থাকা স্নায়ুগুলি উন্মুক্ত হয়ে যায়। ফলে বিশেষত ঠান্ডা খাবার ও পানীয় এই স্নায়ুগুলির সংস্পর্শে এলে শিরশির করে ওঠে দাঁত। যদিও এ সমস্যা থেকে সহজেই নিস্তার মেলে চিকিৎসকের পরামর্শ মানলে।

তবে হঠাৎ করেই যদি এ সমস্যা হয় সেক্ষেত্রে ঘরোয়া উপায়েও এর সমাধান করতে পারবেন।নির্দিষ্ট কিছু টুথপেস্ট বা মাউথওয়াশ ব্যবহার করলেও এ অসুবিধা এড়ানো যায়। পাশাপাশি কিছু ঘরোয়া উপায় অনুসরণ করেও দাঁতের শিরশিরানি থেকে মুক্তি পেতে পারেন-

ক্যাপসাইসিন জেল বা মাউথওয়াশ ব্যবহার

মরিচে থাকা ক্যাপসাইসিন নামক যৌগ যে কোনো প্রদাহ কমাতেই দারুণ উপকারী। ক্যাপসাইসিন জেল বা মাউথওয়াশ ব্যবহারেও সেরে যায় এ সমস্যা। যদিও প্রথমে সামান্য জ্বলতে পারে, তবে কিছুক্ষণ পরই ঠিক হয়ে যাবে।

গরম পানিতে কুলকুচি

এক গ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ মধু মিশিয়ে কুলকুচি করলেও দাঁতের শিরশির অনুভূতি থেকে মুক্তি মিলবে। তবে এটা রাতে শোওয়ার আগে না করাই ভালো।

আরো পড়ুন:
নাকে পলিপের চিকিৎসায় কী করবেন?
রক্তে হিমোগ্লোবিনের ঘাটতি কেন হয়? বাড়াতে যা করবেন
দাঁতে ফিলিং করিয়েছেন? যে খাবারগুলো এড়িয়ে চলবেন
ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখার ঘরোয়া উপায়
ভ্যানিলা এক্সট্র্যাক্ট

সামন্য ভ্যানিলা এক্সট্র্যাক্ট তুলায় করে মাড়িতে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর মুখ ধুয়ে নিন হালকা গরম পানিতে। কিছুদিন ব্যবহারেই ফল পাবেন।

রসুন ও লবণের মিশ্রণ

একটি রসুন বেটে এর মধ্যে ২-৩ ফোটা পানি ও সামান্য লবণ মিশিয়ে আক্রান্ত দাঁতে মিশ্রণটি লাগিয়ে রাখুন। এরপর লবণ পানি দিয়ে মুখ কুলি করুন। দিনে দুবার এই পদ্ধতি অনুসরণ করলেই দাঁতের শিরশিরানি দূর হবে।

পোস্ট ক্রেডিট: জাগোনিউজ২৪

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment