ডেলিভারি পরবর্তী ফোলা কমাতে কিছু টিপস

  • রেজবুল ইসলাম
  • এপ্রিল ৮, ২০১৮

গর্ভাবস্থায়  বেশিরভাগ মহিলার পা, পায়ের গোড়ালি, মুখ, পেটের কাছাকাছি অংশ ফুলে যায়। গর্ভাবস্থায় এটা স্বাভাবিক হলেও প্রসবের পরেও অনেকের এই ফোলা সমসস্যা থেকে যায়। এবং অনেক দিন স্থায়ী হয়। অনেকের সিজার করার সেলাই আশপাশ চুলকায়। আর সেখানে ফুলেও যায়। যদি এই সমস্যাকে প্রশ্রয় দেয়া হয় তবে কিডনীতে সমস্যা দেখা দিতে পারে। 

এই অবস্থা থেকে দ্রুত মুক্তি পেতে কিছু বিষয় মনে রাখুনঃ 

অনেকক্ষণ দাঁড়িয়ে থাকা থেকে বিরত থাকুনঃ  ডেলিভারির পর এমনিতেই শরীর অনেক দূর্বল থাকে। ব্লাড সার্কুলেশন ঠিক রাখতে বসে থাকার সময়ও চেষ্টা করুন যাতে পা ভাজ না থাকে। অনেকক্ষণ দাঁড়িয়ে থাকা থেকে বিরত থাকুন। 

টাইট জুতা ও কাপড় পরবেন নাঃ আপনার পায়ের সাথে খুব শক্ত  হয়ে থাকে এমন জুতা পরবেন না। হাইহিল পরা থেকেও বিরত থাকুন। এতে এক্সিডেন্ট ঘটতে পারে। পায়ের সাথে টাইট হয়ে থাকে এমন কোন কাপড়ও পরবেন না। 

পর্যাপ্ত পানি খানঃ অনেকে মনে করে শরীরে পানি জমেছে তাই পানি কম খায়। কিন্তু এটা ভুল বরং পর্যাপ্ত পানি খেলেই এ অবস্থা থেকে আপনি দ্রুত সেরে উঠবেন। 

ফাস্ট ফুড পরিহার করুনঃ  এসব খাবারে সোডিয়াম অনেক বেশি পরিমানে থাকে। এতে শরীরের ফোলার পরিমাণ আরো বাড়তে পারে। সবজি, প্রোটিন সমৃদ্ধ খাবার খান। চিনি আর লবণও পরিমাণ মতো খান। 

একটু শীথল স্থানে থাকার চেষ্টা করুনঃ গরমের সময়ে অনেক গরম পড়বে এটাই স্বাভাবিক। চেষ্টা জরুন একটু ঠান্ডা স্থানে থাকার। প্রয়োজনে সাতার কাটতে পারেন যদি পুল বা অন্য কোন সুযোগ থাকে। 

ব্যায়ামঃ শরীর মোটেও এক জায়গায় ফেলে রাখবেন না বা সব সময় শুয়ে থাকবেন না। চেষ্টা করুন হাঁটাচলা করার। সব চেয়ে ভালো হয় ডাক্তারের পরামর্শ নিয়ে ব্যায়াম করলে।


 

 

Leave a Comment