গোদ রোগের লক্ষণ ও চিকিৎসা

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১০, ২০১৮

ফাইলেরিয়া বা গোদ মশাবাহিত এক ধরনের সংক্রামক রোগ।বাংলাদেশে সাধারণত উচেরেরিয়া ব্যানক্রফটি এবং ব্রুজিয়া ম্যালাই নামক জীবাণু দ্বারা এ রোগ হয়। আক্রান্ত ব্যক্তিকে মশা কামড়ালে ব্যক্তির শরীর থেকে এ রোগের জীবাণু মশার দেহে প্রবেশ করে এবং পরে ওই মশা কোনো সুস্থ ব্যক্তিকে কামড়ালে জীবাণু সুস্থ ব্যক্তির দেহে ছড়ায়। আক্রান্ত ব্যক্তির কাঁপুনি দিয়ে জ্বর ও শীত শীত বোধ হয়। চামড়ায়, বিশেষত বাহু ও পায়ে ব্যথা হয়ে চামড়া ফুলে যায়। শরীরের নিম্নাংশ, বিশেষত পা, অণ্ডকোষ ও যৌনাঙ্গ ফুলে যায় এবং প্রসারিত হয়। দেহের লসিকাগ্রন্থি ফুলে ব্যথা হয়।

লক্ষনঃ প্রথমে অল্প মাত্রার জর সেই সাথে লিম্ফ নালী বরাবর ব্যাথা এবংলাল হয়ে যাওয়া। কিছুদিন পরে আক্রান্ত অঙ্গ ফুলে যায় এবং এটা ক্রমান্বয়েবাড়তে থাকে যা এক সময় বিশাল আকৃতি ধারণ করতে পারে। সাধারণতপা, অন্ডকোষ সহ অন্যান্য অঙ্গ ও এতে আক্রান্ত হতে পারে। মেয়েদের ক্ষেত্রে স্তনের চামড়া ফুলে পুরু হয়ে খসখসে হয়ে উঠে। দেখতে হাতির চামড়ার মত মনে হয় বলে গোদ রোগের অন্য নাম এলিফ্যানটিয়াসিস।

পরীক্ষাঃ রক্ত পরীক্ষার মাধ্যমে সরাসরি অথবা লিম্ফ নোড কালচার করেএর জীবানু নিশ্চিত করা যায়।

চিকিৎসাঃ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডাইইথাইল কার্বামাজেপিননামক ঔষুধ সেবন করতে হয়। ২ বছরের কম শিশুদের ও গর্ভবতী মহিলাদের এই ঔষধ সেবন করা যাবে না।

আর/এস 

Leave a Comment