বাথরুম শেষে হাত ভালো করে পরিষ্কার না করলে হতে পারে নানা ক্ষতি

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ২১, ২০১৯

হাত পরিষ্কার করতে খুব বেশি সময় লাগে তা কিন্তু নয়। অলসতা কিংবা অসচেতনতায় অনেকেই হাত পরিষ্কার করে না। অতিরিক্ত যত্ন নিয়ে পরিষ্কার করলেও এক মিনিটের বেশি সময় লাগে না। একটুখানি হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে ভালোভাবে পরিষ্কার করা এইতো ব্যাপার। অথচ আমরা এতো সময় ব্যয় করি কিন্তু একটুও সময় নেই হাত ধোয়ার মতোই। বাথরুম শেষে হাত ভালো করে পরিষ্কার করার প্রয়োজনীয়তা অনেকেই অনুভব করেন না।

বাথরুম শেষে হাত ভালো করে পরিষ্কার না করলে হতে পারে আপনার বিভিন্ন ক্ষতি, জানেন কি? প্রতিবার বাথরুমশেষে হাত না ধোয়ায় আপনি জিইয়ে রাখছেন ১৪ রকমের অসুখ। অনেকেই মনে করেন, আমার হাতে তো কোন নোংরা লাগেনি তাহলে কেন পরিষ্কার করতে যাব। এমন ভাবনা থেকে দূরে থাকুন। সমীক্ষায় দেখা যাচ্ছে, পাবলিক টয়লেট ব্যবহার করার পর মাত্র ৩১ ভাগ পুরুষ এবং ৬৫ ভাগ নারী সান দিয়ে হাত পরিষ্কার করেন। বাড়িতে এর সংখ্যা আরও কম।

বাথরুম থেকে বেরিয়ে ভালোভাবে হাত পরিষ্কার না করলে প্রাণঘাতী জীবাণু আপনার হাতে লেগে যায়। হাত থেকে নাকে-মুখে-চোখে সংক্রমণের শিকার হবেন নিজেই। অপরিষ্কার হাত থেকে সংক্রমণ  ছড়াতে অন্যকেও। বাথরুম শেষে হাত পরিষ্কার না করলে বিভিন্ন ক্ষতি হয়, বুঝেছেন নিশ্চয়!

বাথরুম শেষে প্রতিবার অবশ্যই সাবান দিয়ে হাত ধোবেন। তবে দায়সারাভাবে হাত পরিষ্কার করবেন না যেন। কেননা, এতে জীবাণু দূর হয় না। নিজেকে সুস্থ রাখতে তাই ভালোভাবে হাত পরিষ্কার করুন।

কেএস/

Leave a Comment