হাঁপানির মারাত্মক ৫ লক্ষণ অবহেলা করছেন না তো

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ১৩, ২০২২

শীত আসতেই সর্দি কাশির সমস্যা বেড়ে যায়। তবে সাধারণভাবে এ সময় সর্দি কাশি কিংবা শ্বাসকষ্ট অবহেলা করা উচিত নয়। বিশেষ করে বেশ কয়েকদিন ধরে কাশি, শ্বাসকষ্টে কিংবা বুকে চাপ ধরে থাকার সমস্যা দেখা দিলে সতর্ক থাকুন।

কারণ এসব সমস্যা হতে পারে হাঁপানির লক্ষণ। বেশিরভাগ ক্ষেত্রে আমরা বিভিন্ন রোগের সংকেত প্রাথমিক অবস্থায় টের পাই না। আর এ কারণেই চিকিৎসা দেরি হয়ে যায়। তাই কোন রোগের কি লক্ষণ তা আগে থেকেই জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ রাগ নিয়ন্ত্রণের ৭টি কার্যকরী টিপস

ঠিক যেমন বেশিরভাগ মানুষই হাঁপানির সমস্যা আগে থেকে টের পান না। সাধারণ কাশি কিংবা শ্বাসকষ্ট ভেবে অনেকেই এড়িয়ে যান। আপনার ও যদি হাঁপানির লক্ষণ সম্পর্কে তেমন কোন ধারণা না থাকে, তাহলে জেনে নিন অ্যাজমা বা হাঁপানি প্রাথমিক ৫ লক্ষণ সম্পর্কে-

- হাঁপানির প্রাথমিক লক্ষণ গুলোর মধ্যে অন্যতম হলো শ্বাসকষ্ট। যখন তখনই হতে পারে শ্বাসকষ্ট। যখন শ্বাসনালী স্থিত ও সংকীর্ণ হয়ে যায়, তখন শ্বাসকষ্ট দেখা দেয়। ফলে ফুসফুসে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন চলাচল করতে পারে না ও শ্বাসকষ্ট শুরু হয়।

- প্রদাহের কারণে যখন শ্বাসনালী সংকুচিত হয়ে যায় তখন হাঁপানির টান ওঠে। ফলে শ্বাস-প্রশ্বাস নেওয়ার সময় শরীর প্রয়োজনীয় পরিমাণে অক্সিজেন গ্রহণ করতে ব্যর্থ হয়। তাই শ্বাস-প্রশ্বাস নেওয়ার সময় বুকে শো শো শব্দ হয়।

- কাশি হাঁপানির অন্যতম লক্ষণ। ধুলাবালি, কুয়াশা, ধোঁয়ার কারণে হাঁপানি ঝুঁকি বাড়তে পারে। যখন এই মাইক্রো পার্টিকেল শ্বাসনালীতে প্রবেশ করে তখনই জ্বালা ও প্রদাহ হয় ফলে কাশি।

আরো পড়ুনঃ প্রিয় মানুষের সাথে ঝগড়াও হোক মন খুলে

এমনকি হাঁপানির ফলে কাশি হলে তার সহজে সারতে চায় না। শীতকালে এমন রোগীদের কাশির সমস্যা আরো বাড়তে পারে। হাঁপানির কারণে হওয়া গুরুতর কাশির সমস্যা কে কফ ভেরিয়েন্ট অ্যাজমা বলা হয়।

- হাঁপানির আরো একটি লক্ষণ হলো বুকে চাপা ভাব অনুভূত হওয়া। এক্ষেত্রে শ্বাস-প্রশ্বাস নিতে বেশ কষ্ট হয় ফলে বুকের মধ্যে টান বাড়ে ও চাপ ভাব অনুভব হয়।

- দ্রুত শ্বাস প্রশ্বাস নেওয়া হাঁপানির আরো একটি লক্ষণ। এর ফলে শ্বাসকষ্ট বেড়ে যায়। শ্বাসকষ্টের সময় ফুসফুস থেকে সম্পূর্ণরূপে বাতাস বেরিয়ে যায় ফলে আক্রান্ত ব্যক্তি নিজেই দ্রুত শ্বাস নিতে বাধ্য হন।

আরো পড়ুনঃ বয়সের ছাপ কমান মাত্র ৩ ঘরোয়া উপকরণে

এসব লক্ষণ ছাড়াও কথা বলতে সমস্যা, দুশ্চিন্তা কিংবা অস্থিরতা, অত্যাধিক ঘাম ও ঠোঁট নীল হয়ে যাওয়ার মতো সমস্যা হাঁপানির ইঙ্গিত দেয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment