যেসব সমস্যার কারণে এসি চালিয়েও ঘর ঠান্ডা হয় না

  • ওমেন্স কর্নার
  • জুন ১৩, ২০২৪

এই প্রচণ্ড গরমে অনেকের বাড়িতেই বেশ সময় ধরে এসি চালানো হয়। এসি ঠিকমতো কাজ না করলে আমাদের রাতের ঘুমও নষ্ট হয়ে যায়। প্রায়শই অনেকের বাড়ির এসি ঠিকমতো কাজ করে না, যার কারণে ঠান্ডাও কম হয়।

কেউ কেউ এসি মেরামতকারীদের ডেকে অনেক টাকা খরচ করেন। অনেক সময় এমন হয় যে আমরা নিজেরাই সমস্যার সমাধান করতে পারি। আজ আমরা জানব যদি এসি ঘর ঠান্ডা করতে না পারে, তবে এর পেছনে কারণগুলো কী হতে পারে।

এসির ঘর ঠান্ডা না করার পেছনে একটি বড় কারণ হতে পারে এসি সঠিকভাবে পরিষ্কার না করা। যদি ফিল্টার দীর্ঘ সময় পরিষ্কার না করা হয়, তবে এটি এসির ঠান্ডা করার ক্ষমতা হ্রাস করে। কারণ ফিল্টারে ক্রমাগত ময়লা জমতে থাকে। ময়লা জমে যাওয়ার কারণে, বাতাসের প্রবাহ খুব কম হয়ে যায় এবং তাই ঘরটি দ্রুত ঠান্ডা হয় না। অতএব, অবিলম্বে এটি পরিষ্কার করতে হবে।

আরো পড়ুন:
গরমে ঘর ঠান্ডা রাখতে সাহায্য করে এই গাছগুলো
চার কৌশলে গরম কমান 
এয়ার কুলার কীভাবে ব্যবহার করবেন?
যে ৮টি কারণে আপনার ঘরের গাছ টেকে না

বিভিন্ন কারণে অনেক সময় এসি মোটরও ক্ষতিগ্রস্ত হয় এবং এর কারণে ঘর দ্রুত ঠান্ডা হয় না। যদি এসির ফিল্টার এবং অন্যান্য জিনিস ঠিকঠাক কাজ করে, তাহলে অবশ্যই একজন পেশাদার দ্বারা এসি মেকানিক দিয়ে এসি পরীক্ষা করাতে হবে। এছাড়া, অবশ্যই এসির থার্মোস্ট্যাট এবং কম্প্রেসারও পরীক্ষা করতে হবে। অনেক সময় এগুলোর কিছু ত্রুটির কারণে ঘর দ্রুত ঠান্ডা হয় না।

কুলিং মোড এসির শীতলতা পরিমাপ করে। আমাদের এই বিষয়টির দিকে মনোযোগ দিতে হবে যে, যদি ঘর অনুসারে এসির মোড সঠিক না হয় তবে এটি কোনোভাবেই এসি ঘরকে শীতল করতে সক্ষম হবে না। অতএব, একবার কুলিং মোড চেক করা গুরুত্বপূর্ণ।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 
ছবি: Bdstall

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment