ফুলদানিতে ফুল তাজা রাখতে কাজে লাগাতে পারেন এই ৭ উপায়

  • ওমেন্স কর্নার
  • জুলাই ১, ২০২৪

ফুলদানিতে কয়েকটি ফুল রাখলেই বদলে যায় পুরো ঘরের চেহারা, ঘ্রাণে মন হয়ে যায় ভালো। মুশকিলটা হলো, ফুলের এই রং, ঘ্রাণ আর সৌন্দর্য যে বেশি দিন স্থায়ী হয় না। এ কারণে ইচ্ছা থাকলেও ঘরে তাজা ফুল রাখেন না অনেকে। তবে ফুলের সতেজতা ধরে রাখার জন্য বিশেষ কিছু উপায় আছে। ফুলের ডাল কীভাবে কাটতে হবে, ফুলদানির পানি কেমন হতে হবে—এসব বিষয় ভালোভাবে জানা থাকলে ঘরেও ফুল রাখা যায় সতেজ।

  • ফুলের ডাল কাটতে হয় বাঁকা করে, ৪৫ ডিগ্রি কোণে। ধারালো কাঁচি দিয়ে ডাল কাটুন। দোকান থেকে কেনা ফুল বাড়িতে আনার পর ডালের নিচের দিকের ইঞ্চি দুয়েক কেটে ফেলা ভালো।
  • যে পাত্রে ফুল রাখবেন, তা অবশ্যই পরিষ্কার হতে হবে। পানিও হওয়া চাই পরিষ্কার। পাতার কোনো অংশ যাতে পানিতে না থাকে, সেদিকে খেয়াল রাখুন।
  • ফুলদানি এমন স্থানে রাখুন, যেখানে সরাসরি তাপ এবং বাতাস আসে না। এ ছাড়া পানিতে কিছু উপকরণ মেশানো যায়, যাতে ফুল ভালো থাকে। তবে পানিতে কিছু মেশানো হোক বা না হোক, পানি কিন্তু বদলে দিতে হবে কয় দিন পরপরই, তিন দিন পেরোতে তো দেওয়াই যাবে না।
  • যেদিন পানি বদলাচ্ছেন না, সেদিন খানিকটা পানি যোগ করে দিতে পারেন ফুলদানিতে। প্রতিবার পানি বদলানোর সময় ইঞ্চিখানেক ডাল কেটে দেওয়া ভালো। আর বদলানোর আগেই যদি পানি ঘোলা হয়ে যায়, তাহলে পানি বদলানোর সময় ফুলদানিটাও পরিষ্কার করে নিন।
আরো পড়ুন:
দেয়ালে টাঙানো ছবি পরিষ্কার করতে গিয়ে এই ভুলগুলো করবেন না
মনস্টেরা প্ল্যান্ট নিয়ে এত মাতামাতি কেন জানেন?
এই ৫ ইনডোর প্ল্যান্ট বাঁচে ১০০ বছর
ঘরের যে ৫ জিনিস কখনো পরিস্কার করা হয় না
ফুল তাজা রাখার আরও কিছু উপায়
চিনি ও সাদা ভিনেগার

এক লিটার কুসুম গরম পানিতে তিন টেবিল চামচ চিনি আর দুই টেবিল চামচ সাদা ভিনেগার গুলিয়ে নিন। ঠান্ডা হলে তাতে ফুল রাখুন। ফুলের ডালের ৭ থেকে ১০ সেন্টিমিটার ডুবে থাকতে হবে এই দ্রবণে।

চিনি ও অ্যাপল সাইডার ভিনেগার

পানিতে দুই টেবিল চামচ চিনি আর দুই টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিয়ে তাতে ফুল রাখুন। ফুল তাজা থাকবে।

অ্যাসপিরিন

ফুল রাখার আগে একটা অ্যাসপিরিন ট্যাবলেট চূর্ণ করে ফুলদানির পানিতে দিন। এটিও দারুণ কাজে দেয়।

কোমল পানীয়

ফুলদানির পানিতে ফুল রাখার পর তাতে সিকি কাপ কোমল পানীয় যোগ করে নিন। পানি স্বচ্ছ রাখতে চাইলে স্বচ্ছ পানীয় বেছে নিতে হবে।

চুলের স্প্রে

৩০ সেন্টিমিটার দূর থেকে ফুলের পাপড়ির নিচের দিকে স্প্রে করে দিন। পাতার নিচের দিকটাও বাদ দেবেন না।

ব্লিচ

এক লিটার পানিতে সিকি চা-চামচ ব্লিচ যোগ করে নিন। কিংবা এক লিটার পানিতে এক চা-চামচ চিনি আর তিন ফোঁটা ব্লিচ যোগ করে নিন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট
ছবি: Urbanladder

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment