কম খরচেই মনের মতো করে সাজান বারান্দা

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ১৮, ২০২৪

সাজানো গোছানো এক চিলতে বারান্দায় বসে চা-কফি পান করা কিংবা আড্ডা দিতে কার না ভালো লাগে! শহরের কংক্রিটের ঘর-বাড়িতে বারান্দা যেন এক চিলতে মুক্ত বাতাস। তাই বাড়ি হোক বা ফ্ল্যাট এটিকে সুন্দর করে সাজানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমাদের নানা মুহূর্তের সাক্ষী এই বারান্দা। ভাল লাগা বা মন খারাপের স্মৃতির আসা যাওয়া, সব কিছুর নীরব স্বাক্ষী এই বারান্দা। কিন্তু সাজাবো বললেই তো আর হয় না।

অনেকেরই ধারণা, বারান্দা সাজাতে অনেক বেশি খরচ হয়। তবে চাইলেই কিন্তু কম খরচে আপনার এক চিলতে বারান্দা সাজিয়ে পরিপাটি করে রাখতে পারেন।

বারান্দা সাজাবেন কীভাবে?
ফুল গাছ ও ছোট ছোট টবে লাগা গাছ

পুরো বারান্দায় ছোট-বড় টবে বাহারি ফুল গাছ লাগাতে পারেন। আবার বারান্দার গ্রিলেও ছোট ছোট টবগুলো ঝুলিয়ে দিতে পারেন। আবার বড় গাছের টবগুলো রাখুন বারোন্দার কোণায়। প্লাস্টিকের টবও এখন বেশ জনপ্রিয়, চাইলে সেগুলোতেও গাছ লাগাতে পারেন। তবে অবশ্যই গাছের যত্ন নিতে হবে।

আরো পড়ুন:
ফুলদানিতে ফুল তাজা রাখতে কাজে লাগাতে পারেন এই ৭ উপায়
অতিথি আপনার বাসায় ঢোকামাত্র যেসব বিষয় খেয়াল করেন
জেনে নিন বাথরুমের নোংরা টাইলস থেকে ছড়ায় যেসব রোগ
রান্নায় গ্যাসের অপচয় কমাতে মানতে পারেন এসব কৌশল
মেঝেতে কুশন বা গদি বিছিয়ে নিন

কুশন বা গদি মোটামুটি সব বাড়িতেই এখন থাকে। বারান্দার আয়তন বুঝে নিয়ে মেঝেতে কুশন বা গদি বিছিয়ে নিতে পারেন। একটু আয়েশ করে সময় কাটানোর জন্য আদর্শ। জায়গা থাকলে বারান্দার এক দিকের কোণে মাটির টব বা অন্য কোনো পাত্রে কিছু গাছ রাখতে পারেন।

বাঁশের তৈরি মোড়াও রাখতে পারেন

যদি ফ্ল্যাট না হয়ে পুরোনো দিনের বাড়ি হয়, তাহলে বারান্দায় বসার জন্য হোগলাপাতা, বেত বা বাঁশের তৈরি মোড়া রাখতে পারেন। অথবা কাঠের চেয়ার রাখতে পারেন, সঙ্গে একটি ছোট্ট টেবিল। বৃষ্টির সকালে চায়ের পেয়ালা হাতে সে পড়লেই কিন্তু জমে যাবে।

তবে মাথায় রাখবেন, বারান্দায় আসবাব থাকলে বৃষ্টিতে ভিজতে পারে। এজন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে। এজন্য বারান্দায় প্লাস্টিকের আসবাব ব্যবহার করতে পারেন। তবে সৌন্দর্য ও আভিজাত্যের ছোঁয়া রাখতে চাইলে প্লাস্টিকের আসবাব এড়িয়ে যাওয়াই ভালো।

সূত্র: জাগোনিউজ২৪

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment