রাতের বেলায় বৈদ্যুতিক বাতিতে এত পোকামাকড় আসে কেন

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২৯, ২০২৪

আপনি রাত্রিবেলায় নিশ্চয়ই লক্ষ্য করেছেন বাড়ির বৈদ্যুতিক বাতিতে হোক বা রাস্তার  আলো, অসংখ্য পোকামাকড় উড়তে থাকে। আবার কোথাও কোথাও পতঙ্গের ঝাঁকও দেখতে পাওয়া যায়। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন এমন হয়? এখন প্রশ্ন হল রাতের আলো কি তাদের পথকে বিভ্রান্ত করে তোলে? অথবা পোকামাকড়  আলোর দিকে এত আকৃষ্ট হয় কেন?

বিশ্বাস করা হয় যে পোকামাকড় এবং পতঙ্গরা যে কোনও আলোকে চাঁদ বা অন্য কোনও স্বর্গীয় আলো হিসাবে মনে করে। পোকামাকড়ের এই বিশ্বাস কেবল তাদের ভিতরে নেভিগেশন সেন্স বাড়ায়। জীববিজ্ঞানীদের মতে, পোকামাকড়রা কৃত্রিম আলোকে অন্ধকারে খোলা আকাশ থেকে আসা আলো বলে মনে করে। আর এই প্রবণতা তাদের আলোর দিকে আকৃষ্ট করে।

এখন এই আকর্ষণের কারণ অনুসন্ধান করা যাক। যেসব পতঙ্গ রাতে উড়ে বেড়ায় তারা সাধারণত চাঁদের আলো ব্যবহার করে দিক নির্ণয় করে থাকে। তারা চাঁদের প্রতিফলিত আলোর সাথে সবসময় একটা ধ্রুবকোণ বজায় রেখে চলাচল করে। বৈদ্যুতিক বাতির কৃত্রিম আলো পতঙ্গের এই ক্ষমতা প্রয়োগে বাধা দান করে। এই কৃত্রিম আলো চাঁদের আলোর চেয়ে বেশি তীব্র এবং এটা বিভিন্ন দিকে প্রতিফলিত হয়।

আরো পড়ুন:
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায় জেনে নিন 
ফুলদানিতে ফুল তাজা রাখতে কাজে লাগাতে পারেন এই ৭ উপায়
অতিথি আপনার বাসায় ঢোকামাত্র যেসব বিষয় খেয়াল করেন
জেনে নিন বাথরুমের নোংরা টাইলস থেকে ছড়ায় যেসব রোগ

যখন কোন পতঙ্গ কোন কৃত্রিম আলোর কাছাকাছি আসে তখন সে সেটাকে চাঁদের আলো ভেবে নিয়ে দিক নির্ণয় করার চেষ্টা করে। কিন্তু কৃত্রিম আলো বিভিন্ন দিকে প্রতিফলিত হয় এ কারণে পতঙ্গের পক্ষে আলোক উৎসের সাথে সবসময় একটা স্থিরকোণ বজায় রেখে চলা সম্ভব হয় না। তাই সে বিভ্রান্ত হয়ে আলোক উৎসের চারিদিকে উড়তে থাকে।

লক্ষ্য করে দেখবেন পোকামাকড়েরা সাদা আলোর প্রতি বেশী আকৃষ্ট হয় কারণ চাঁদের আলোর রঙও সাদা। অনেক বিজ্ঞানী মনে করেন অত্যাধিক আলোক দূষণ এর কারণে অনেক পোকামাকড়ের সংখ্যা কমে গেছে। যেমন কৃত্রিম আলোর কারণে জোনাকি পোকাদের নিজেদের মধ্যে আলোক সংকেত আদান প্রদানে সমস্যা হয়। ফলে তাদের প্রজনন বাধাগ্রস্থ হয়।


পোস্ট ক্রেডিট: জুম বাংলা 
ছবি: Science Bee

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment