জীবনে কখনো ব্যর্থতার মুখোমুখী হয়েছেন? তবে এই গল্পটি আপনার জন্য

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

একবার এক পথচারী রাস্তা দিয়ে যাচ্ছিলেন। তিনি দেখলেন রাস্তার পাশে খুব ছোট একটি দড়ি দিয়ে হাতি বেঁধে রাখা হয়েছে। হাতির তুলনায় সেই দড়িটি খুবই ছোট ছিলো। লোকটি অবাক হয়ে একবার হাতির দিকে এবং একবার দড়ির দিকে তাকাতে লাগলো। হাতিটি চাইলে এক নিমিষে দড়ির বাঁধন থেকে মুক্ত হতে পারে, কিন্তু হচ্ছে না। চুপচাপ দাঁড়িয়ে আছে। পাশেই হাতির মালিক ছিলেন। পথচারী তাঁর কৌতুহূল থেকে হাতির মালিকের কাছে গিয়ে প্রশ্ন করলো, 'সামান্য একটি দড়ি কীভাবে মস্ত বড় হাতিকে বেঁধে রাখতে পারছে? আপনারা কীভাবে তাঁদের ট্রেনিং দিয়েছেন?'

হাতির মালিক হেসে বললেন - তেমন কিছুই না। এই হাতিটি যখন বাচ্চা ছিলো তখন তাকে সেই ছোট্ট দড়ির সাথে বেঁধে রাখা হয়েছিলো। তখন সে মুক্ত হওয়ার চেষ্টা করেছিলো। কিন্তু সেই বয়সে তার জন্য ছোট্ট সেই দড়িটিই বড় বাঁধা ছিলো। ছোট্ট সেই বয়সে হাতিটি চেষ্টা করেও মুক্ত হতে পারেনি। তারপর থেকে সে মেনে নিয়েছে এই বাঁধন থেকে সে কখনো মুক্ত হতে পারবে না। এখন সে চাইলে চোখের পলকে মুক্ত হতে পারে, কিন্তু  ছোটবেলার সেই পরাজয় থেকে এখনো বের হতে পারেনি।

আরো পড়ুন:

বর্তমানে সম্পর্কগুলো দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে কেন

দিন দিন আপনার রাগ বেড়েই চলছে? নিয়ন্ত্রণ করবেন কীভাবে

এমপ্যাথি কী এবং কেন আমাদের জীবনে এমপ্যাথির প্রয়োজন

এই গল্প থেকে আমরা যে শিক্ষাটি পেলাম - আমাদের জীবনে পরাজয় থাকবে, প্রতিকূলতাও থাকবে। যদি প্রথমবার কোনো কাজ করতে গিয়ে আপনি ব্যর্থ হন, সমস্যা নেই। কী কারণে ব্যর্থ হয়েছে, সমস্যা কোথায় ছিলো সেটি খুঁজে বের করে নিজেকে নতুনভাবে প্রস্তুত করে আবার কাজে নেমে পড়ুন এবং এইবার অবশ্যই আপনি জয়ী হবেন।

কখনো কোনো প্রতিকূলতার মুখোমুখী হলে কিংবা জীবনে কখনো পরাজয় আসলে; নির্দিষ্ট ছকে নিজের জীবনকে আটকে ফেলবেন না। গল্পের এই হাতিটির মতো কখনো হবেন না।

সবাই ভালো থাকুন। আপনাদের জন্য রইলো শুভকামনা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment