ভূমিকম্পের সময় কী করবেন, কী করবেন না

  • ওমেন্স কর্নার
  • জুন ৩, ২০২৪

হঠাৎ ভূমিকম্প শুরু হলে আতঙ্কিত হয়ে পড়া স্বাভাবিক। তবে আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করলে বিপদ কিন্তু বাড়তে পারে আরও। মার্কিন সরকারের বৈজ্ঞানিক সংস্থা জিওলজিক্যাল সার্ভ বলছে, আপনি যেখানে আছেন সেখানে থাকলেই আহত কম হবেন। ড্রপ, কভার অ্যান্ড হোল্ড অন- অর্থাৎ বসে পড়ুন, নিজেকে ঢেকে ফেলুন এবং অপেক্ষা করুন। 

ভূমিকম্প শুরু হলে সাথে সাথে বসে পড়ুন। পরামর্শটি দিচ্ছে বাংলাদেশের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য বাতায়ন। যখনই বুঝবেন ভূমিকম্প শুরু হয়েছে, সাথে সাথে টেবিল, ডেস্ক বা শক্ত কোনও আসবাবের নিচে আশ্রয় নিন। হামাগুড়ি দেওয়ার মতো করে বসবেন। এতে পড়ে যাওয়ার ঝুঁকি কমবে এবং সহজে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া যাবে। বসে পড়ার মতো মাথা ঢেকে ফেলার চেষ্টা করুন শুরুতেই। সম্ভব হলে পরিপূর্ণভাবে নিজেকে ঢেকে ফেলুন। এজন্য টেবিলের মতো শক্ত কিছুর নিচে আশ্রয় নিতে পারেন।  ঝুলন্ত বস্তু, ভারি আসবাব যেমন ওয়ার্ডরোব, আলমারি থেকে দূরে সরে অবস্থান নিন। কারণ এগুলো হঠাৎ ছিটকে পড়তে পারে আপনার উপর।  

ভূকম্পনের সময় বিছানায় থাকলে বালিশ দিয়ে মাথা ঢেকে রাখুন। অথবা বিম, কলাম ও পিলার ঘেষে আশ্রয় নিন। ঘরের বাইরে থাকলে গাছ, উঁচু বাড়ি, বৈদ্যুতিক খুঁটি থেকে দূরে খোলাস্থানে আশ্রয় নিন। ভিড় আছে এমন কোথাও থাকলে বের হওয়ার জন্য দরজার সামনে ভিড় কিংবা ধাক্কাধাক্কি না করে দুহাতে মাথা ঢেকে বসে পড়ুন।

আরো পড়ুন:
স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য গুরুত্বপূর্ণ কেন? বিস্তারিত জানুন 
কাজের কারণে মানসিক চাপ? জেনে নিন দূর করার উপায়
চাকরি ছাড়ার আগে যে ৫ বিষয়ে ভেবে দেখবেন
কর্মক্ষেত্রে একাকিত্ব বোধ করেন? নিজেকে চাঙ্গা রাখার সহজ উপায়

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে বলছে, জানালা এবং ভবনের সামনের অংশ প্রায়ই প্রথম ধসে পড়ে। তাই এসব বিপদজনক জায়গা থেকে দূরে থাকা ভালো। ভূমিকম্পের সময় চুলা জ্বালানো থাকলে নিভিয়ে ফেলুন।

বাইরে থাকা অবস্থায় ভূমিকম্প শুরু হলে খোলা জায়গায় দাঁড়িয়ে পড়ুন। বড় বিল্ডিং অথবা ইলেকট্রিক পোলের নিচে থাকবেন না। গাড়ি চালানো অবস্থায় ভূমিকম্প শুরু হলে সঙ্গে সঙ্গে গাড়ি চালানো বন্ধ করে দিন।

ভাঙা দেয়ালের নিচে চাপা পড়লে বেশি নড়া চড়ার চেষ্টা করবেন না। কাপড় দিয়ে মুখ ঢেকে রাখুন, যাতে ধুলা বালি শ্বাসনালিতে না ঢোকে। একবার কম্পন হওয়ার পর আবারও কম্পন হতে পারে। তাই সুযোগ বুঝে বের হয়ে খালি জায়গায় আশ্রয় নিন। উপর তলায় থাকলে কম্পন বা ঝাঁকুনি না থামা পর্যন্ত অপেক্ষা করতে হবে, তাড়াহুড়ো করে লাফ দিয়ে বা লিফট ব্যবহার করে নামা থেকে বিরত থাকুন। 

পোস্ট ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment