সন্তানের সঙ্গে বাবার বন্ধন দৃঢ় করার উপায় জানুন 

  • অরুন্ধতী মুনমুন
  • আগস্ট ২৮, ২০২৪

বাবা-সন্তানের মধ্যে একটি দৃঢ় সম্পর্ক গড়া কঠিন কিছু নয়। এটি পরিবারের মূল আধার, যা সহানুভূতি এবং বিশ্বাসের উপর নির্মিত। যদি বাবা সন্তানের সম্পর্ক দৃঢ় করতে চান, তবে স্নেহ–মমতাময় একটা যোগাযোগ থাকা প্রয়োজন।

বাবা হিসাবে আপনার সন্তানের কাছাকাছি যাওয়ার জন্য আপনি অনেক কিছুই করতে পারেন। সন্তানের সঙ্গে বন্ধন দৃঢ় করার জন্য প্রাথমিকভাবে সন্তানের সাথে সময় কাটানো, সন্তানকে খাওয়ানো, খেলাধুলা করানো এবং নিজেকে সন্তানের সঙ্গে আলিঙ্গনে রাখা খুবই গুরুত্বপূর্ণ। বাবা-সন্তানের মধ্যে সহজ ও সহানুভূতি পূর্ণ একটি বন্ধন গড়তে তোলার জন্য যে বিষয়গুলোর প্রতি খেয়াল রাখা দরকার, সেগুলো হলো–

কথা বলুন

আপনার শিশুর সঙ্গে কথা শুরু করার কোনো সুনির্দিষ্ট বয়স নেই। সে হয়ত বা আপনার স্ত্রীর গর্ভে থাকাকালেই আপনার কণ্ঠস্বরটি চিন্তে পেরেছে। তাই চেষ্টা করুন তাকে কোনো গল্প বা প্রিয় গান গেয়ে শোনাতে।

সন্তানের কাছাকাছি থাকুন

আপনার পরিবারে নতুন আগত শিশুর কাছাকাছি থাকুন। আপনার নবজাতক কেবল বিশ সেন্টিমিটার দূরত্ব পর্যন্ত দেখতে পায়। সুতরাং আপনি তার মুখের যত কাছাকাছি থাকবেন, ততই আপনাকে চেনা তার জন্য সহজ হবে।

নতুন রুটিন তৈরি করুন

আপনি যখন কাজে চলে যান, তখন আপনার সন্তানকে সময় দেওয়াটা কঠিন হয়ে যেতে পারে। তাই তাকে সময় দেওয়ার জন্য একটি রুটিন তৈরি করুন। আপনার সন্তানকে কাজের পরে বেড়াতে নিয়ে যাওয়া,সন্ধ্যাবেলায় তার সঙ্গে বসে গল্প করা বা আপনার দিনটি সম্পর্কে কথা বলা – এসব কিছুই একটি সুন্দর সম্পর্ক গড়ে তুলতে সহায়তা করবে।

আরো পড়ুন:
বিয়ে বা জন্মদিনের তারিখ ভুলে গেলে কী করবেন
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
চাকরি ছাড়ার আগে যে ৫ বিষয়ে ভেবে দেখবেন
কর্মক্ষেত্রে একাকিত্ব বোধ করেন? নিজেকে চাঙ্গা রাখার সহজ উপায়
হাস্যোজ্জ্বল থাকুন

মায়েরা বিভিন্ন ধরনের অঙ্গভঙ্গি, চোখ-মুখের অভিব্যক্তির মাধ্যমে শিশুর সঙ্গে একটি বন্ধন তৈরি করে থাকেন। আপনিও একই কাজ করতে পারেন।

শিশুর নানাবিধ কাজের সঙ্গে জড়িত থাকুন

প্রতিদিন শিশুর যত্নে বিভিন্ন ধরনের কাজে নিজেকে যুক্ত করুন। যেমন: খাওয়া– দাওয়া, ডায়াপার বদলানো ইত্যাদি। এটি আপনাকে শিশুর আরও কাছাকাছি নিয়ে আসবে। সন্তানের বাথটাইমও হতে পারে তার একটি উপযুক্ত সময়।

খাওয়ানোয় অংশ নিন

শিশুকে খাওয়ানোর ক্ষেত্রে সময় দিলে সম্পর্ক দৃঢ় হয়। ছয় সপ্তাহ বুকের দুধ খাওয়ানোর পর থেকে আপনি আপনার শিশুকে কৌটার দুধ খাওয়ানোতে সাহায্য করতে পারেন। তখন বুকের দুধ খাওয়ানো থেকে আপনার স্ত্রীও একটু বিরতি পাবেন। 

খেলাধুলা করুন

মুখে ফুঁ দেওয়ার ভঙ্গি করা, সুড়সুড়ি দেয়া, লুকোচুরি খেলা— এ সবই সন্তানের সঙ্গে বন্ধন তৈরিতে সহায়তা করে। শিশুকে হাসানো, কোলে তুলে দোল দেওয়া-- সব কিছুই আপনার সন্তানের সাথে বন্ধন দৃঢ় করার প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।

আলিঙ্গন করুন

সব বাবাদের এটি করা উচিত। বন্ধন দৃঢ় করতে আলিঙ্গন করার থেকে উত্তম উপায় আর কিছু হতে পারে না। তাই নিঃশ্বাসে আপনার শিশুর শরীরের মিষ্টি গন্ধ অনুভব করুন।

আপনি আপনার সন্তানের ছবি ডেস্কে বা ওয়ালেটে  রাখতে পারেন বা আপনার ফোন বা ল্যাপটপের স্ক্রিনসেভার হিসাবে রাখতে পারেন। যখনই আপনি আলাদা থাকবেন, এটি আপনাকে তাৎক্ষণিকভাবে আপনার শিশুর কথা মনে করিয়ে দিবে।

লেখক: শিশু বিকাশ বিষয়ক গবেষক, শিশু বিকাশ ডট কম- এর গবেষণা কর্মী

পোস্ট ক্রেডিট: itvbd

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment