প্রাক্তনকে ভুলতে পারছেন না? জেনে নিন ৫ উপায়

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ৯, ২০২৪

অতীত সম্পর্ক ভুলে এগিয়ে যাওয়ার কোন শর্টকাট রাস্তা নেই। যদি চান, একদিনেই আপনার প্রাক্তনকে ভুলে যাবেন তবে জেনে রাখুন, তা সম্ভব নয়। কারণ তার সঙ্গে কাটানো আপনার অসংখ্য মুহূর্তের স্মৃতি রয়েছে। কষ্ট কিংবা আনন্দের মুহূর্তে তা ভুলে থাকা কঠিন। তার সঙ্গে আর চলা যাচ্ছিল না বলেই যে বিচ্ছেদ, তাকে মেনে নিতেও লাগবে সময়। সেই সময়টা নিজেকে দিতে হবে আপনার। মনের ওপর তো আর জোর চলে না। মানিয়ে নিতে হবে ধীরে ধীরে। জেনে নিন কী করবেন-

১. বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন

একজন ভালো বন্ধুর চেয়ে ভালো স্বাচ্ছন্দ্যের জায়গা খুব কমই আছে। বিশেষ করে একজন ভালো শ্রোতা। যদি বিচ্ছেদ আপনাকে মানসিকভাবে ধ্বংস করে ফেলে, তবে বন্ধুর কাছে গিয়ে কাঁদতে দ্বিধা করবেন না। আপনার বন্ধুদের কাছে সব উত্তর নাও থাকতে পারে, কিন্তু তারা জানে কীভাবে আপনাকে সমর্থন করতে হবে। তারা আপনাকে বলবে কী করা উচিত এবং কী করা উচিত নয়, তাই সাহায্য চাইতে দ্বিধা করবেন না। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করুন যাতে আপনি একা বোধ না করেন।

২. ব্যস্ত থাকুন

বিচ্ছেদ মোকাবিলা করার সর্বোত্তম উপায়গুলোর মধ্যে একটি হলো নিজের জন্য একটি সৃজনশীল লক্ষ্য নির্ধারণ করা এবং আপনার সেদিকে দৃষ্টি নিবদ্ধ করা। প্রাক্তন সম্পর্কে চিন্তা করার জন্য নিজেকে সময় দেবেন না। তাৎক্ষণিক লক্ষ্যে মনোনিবেশ করুন এবং তা অর্জনে চেষ্টা করুন। এই কৃতিত্বের অনুভূতি আপনার আত্মসম্মানকে বাড়িয়ে তুলবে এবং এগিয়ে যেতে সাহায্য করবে।

আরো পড়ুন:
কেন বিবাহিত পুরুষরা অন্যের স্ত্রীতে আকৃষ্ট হন, জড়ান পরকীয়ায়?
কেউ অসম্মান করলে কী করবেন?
পছন্দের পুরুষকে প্রেমে ফেলার পাঁচ উপায়
সম্পর্কে যে চার বিষয় উদ্বেগের কারণ
৩. নিজেকে সময় দিন

ব্রেকআপের পরে শুধুমাত্র মনোযোগ বা স্বাচ্ছন্দ্যের জন্য অন্য সম্পর্ক তৈরিতে তাড়াহুড়ো করবেন না। নিজেকে নিরাময় করার জন্য সময় দিন। একটি নতুন সম্পর্কে জড়ানোর আগে মানসিক ক্ষত নিরাময় করা জরুরি। নিজেকে গ্রহণ করতে এবং একজন ব্যক্তি হিসাবে বেড়ে উঠতে এই সময়টি ব্যবহার করুন।

৪. পরিস্থিতি মেনে নিন

একবার পরিস্থিতি মেনে নিতে শুরু করলে এগিয়ে যাওয়া সহজ হয়ে যাবে। বিভ্রম থেকে বেরিয়ে আসুন এবং বাস্তবতা স্বীকার করুন, সে আর আপনার জীবনের অংশ নয়। গ্রহণ করা কঠিন, কিন্তু একবার আপনি বাস্তবতার মুখোমুখি হলে, ছেড়ে দেওয়া এবং এগিয়ে যাওয়া সহজ হয়ে যাবে।

৫. প্রাক্তনের সঙ্গে যোগাযোগ রাখবেন না

প্রাক্তনের সংস্পর্শে থাকলে তা আপনাকে কেবল আঘাতই করবে। আপনি যদি এখনও তাদের ইনস্টাগ্রাম স্টোরি দেখেন বা অন্যান্য সোশ্যাল সাইটে ফলো করেন তা পরিস্থিতি আরও কঠিন করে তুলবে। নিজেকে এসব থেকে দূরে রাখুন এবং নিজের কাজে মনোযোগ দিন।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment