ডুমুর যে ৫ রোগের ঔষধ!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২১, ২০২৩

ডুমুর শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন, মিনারেল এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যেটি আপনার প্রতিদিনের খাবারের তালিকায় থাকলে আপনি এই পাঁচটি শারীরিক সমস্যা থেকে খুব সহজেই দূরে থাকতে পারবেন।

হাইপার টেনশন: খুব বেশি টেনসনে ভোগেন? সামান্য বিষয় নিয়ে খুব বেশি চিন্তা হয়? এর কারণ হলো শরীরে কম পটাশিয়াম আর সোডিয়ামের পরিমাণ বেশি হবার ফলে। আর ডুমুরে পটাশিয়ামের পরিমাণ বেশি এবং সোডিয়ামের পরিমাণ কম মাত্রায় থাকে। যেটা হাইপার টেনশন কে নিয়ন্ত্রণে রাখে।

আরো পড়ুনঃ খুশকি দূর করার ৬ উপায়

অ্যানিমিয়া: শরীরে প্রয়োজনীয় রক্তের অভাব? দ্রুত এই সমস্যা কাটিয়ে উঠতে খান ডুমুর। শুকনো ডুমুরের প্রচুর আয়রন থাকে। একটা দুপুর থেকেই পেতে পারেন ২% আয়রন। তাই যাদের অ্যানিমিয়া সমস্যা আছে তারা আর কিছু সপ্তাহে দুদিন থেকে তিনদিন ডুমুর খান।

ব্রেস্ট ক্যান্সার: আজকাল ব্রেস্ট ক্যান্সার একটি বড় সমস্যায় পরিণত হয়েছে। অনেকেই এই সমস্যায় আক্রান্ত হচ্ছেন। এর থেকে দূরে থাকতে খান ডুমুর। কারণ ডুমুরে আছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট যা ক্যান্সারের ঔষধ।

এবং ক্যান্সারে আক্রান্ত হওয়ার হাত থেকে শরীরকে রক্ষা করে। আর আক্রান্ত হলেও একে ছড়িয়ে পড়তে দেয় না। ফ্রিরেডিকেলস গুলোকে নষ্ট করে। ক্যান্সার সারিয়ে তোলে। তাই ক্যান্সারের মতো কঠিন সমস্যা থেকে দূরে থাকতে খান ডুমুর।

আরো পড়ুনঃ পড়াশোনায় মনোযোগী হতে যা করবেন

যৌন সমস্যা: ডুমুর যৌন শক্তি বাড়াতে সাহায্য করে। এতে আছে জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম এর মত কিছু প্রয়োজনীয় মিনারেলস। যা এই সমস্যার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই উপাদানগুলো যৌনশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। তাই এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে বেশি করে খান ডুমুর।

হাড়ের সমস্যা: হাড়কে মজবুত রাখতে বেশ উপকারী ডুমুর। এক্ষেত্রে শুকনো ডুমুর বেশি উপকারী। একটা শুকনো ডুমুর থেকে ৩% পর্যন্ত ক্যালসিয়াম পাওয়া যায়। এটি হাড়ের ঘনত্ব ধরে রাখে ও হাড়কে ভঙ্গুর হয়ে যাবার হাত থেকে বাঁচায়। তাই হাড়ের সমস্যায় ভুগতে না চাইলে ডায়েট চার্টে ডুমুরের জায়গা করে দিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment