রাঙা আলুর চাটনি রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • মে ২৬, ২০২৩

রাঙা আলু বা মিষ্টি আলুর চাটনি খেতে দারুন লাগে। বিশ্বাস না হলে একদিন বানিয়ে চেখে দেখুন। খুবই মজাদার খেতে। তাছাড়া মিষ্টি আলু খাদ্যতালিকাগত ফাইবার এবং ভিটামিন এ, সি, এবং বি ৫ এবং ক্যালোরিতে খুব কম যা ওজন কমাতে সাহায্য করে। সেদ্ধ তো আর খেতে ভাল লাগে না সবসময়, আর এর স্বাদও আলুর চেয়ে ভিন্ন কিছুটা। আজ জেনে নিন রাঙা আলুর চাটনি রেসিপি। 

উপকরণঃ

- রাঙা আলু দুটো
- সরষে এক চামচ
- কাজু কিশমিশ এক চামচ
- এক বাটি তেঁতুলের জল
- হলুদ ছোট এক চামচ
- চিনি ছোট এক বাটি
- শুকনো লঙ্কা দুটো
- সরষের তেল দু চামচ
- নুন এক চিমটে
- ঘি এক চামচ

আরো পড়ুন: ঘরে খুব সহজে বানিয়ে নিতে পারেন কাসুন্দি

পদ্ধতিঃ

দুটো মিষ্টি আলু নিয়ে ধুয়ে নিন। তারপর দুকাপ জল একটি পাত্রে গরম করতে বসান। এতে আলু দুটো দিয়ে ঢেকে ৬-৭ মিনিটের জন্য সেদ্ধ করে নিন। আলু সেদ্ধ হওয়ার পর ঠাণ্ডা করুন তারপর খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিন।
কড়াই বসান গ্যাসে তাতে সরষের তেল এক চামচ ও ঘি এক চামচ দিয়ে গরম করুন। কাজু কিশমিশ এতে দিয়ে কয়েক মিনিটের জন্য ভেজে নিন। তুলে একটি প্লেটে রাখুন।
এবার ওই তেলেই শুকনো লঙ্কা দুটো চিড়ে দিন। আর দিন সরষের দানা এক চামচ। দানা ফাটতে শুরু করলে সেদ্ধ আলু যোগ করুন। তিন চার মিনিট ভাজার পর এতে নুন, হলুদ দিয়ে কয়েক মিনিট রান্না করুন। তারপর এক বাটি তেঁতুলের পাতলা টক জল দিন।

আরো পড়ুন: তেঁতুলের সস পছন্দ? বাসাতেই বানিয়ে নিন সহজে

জল ফুটতে শুরু করলে চিনি ছোট এক বাটি যোগ করুন। চিনি গলে গেলে আলু ম্যাশ করে দিন। জল কমে এলে ভাজা কাজু কিশমিশ দিন। কয়েক মিনিট রান্না করুন। তৈরি রাঙা আলুর চাটনি। একবারে অনেকটা বানিয়ে ফ্রিজে রেখে এক সপ্তাহ ধরে এটা খেতে পারেন।
রেসিপি ক্রেডিট: currynaari

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment