ভেজানো কিশমিশ ও এর পানি খেলে মিলবে ৪ উপকারিতা

  • কবিতা আক্তার
  • মার্চ ১১, ২০২৪

শুকনো ফলের মধ্যে অন্যতম হচ্ছে কিসমিস। আঙ্গুর শুকিয়ে তৈরি কিসমিসে রয়েছে অনেক পুষ্টিগুণ। পানিতে ভিজিয়ে রেখে কিসমিস খেলে মিলবে বেশ কিছু উপকারিতা। কিসমিস ভেজানো পানির ও রয়েছে অনেক গুণ। প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে ভেজানো এই কিসমিস। হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এছাড়াও ভেজানো কিসমিস বোরন এবং ক্যালসিয়ামের সম্মত প্রয়োজনে পুষ্টি প্রদান করে হাড়ের শক্তি বাড়ায়।

চলুন জেনে নেওয়া যাক- 

 - কিসমিসের প্রাকৃতিকভাবে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে এবং এগুলো ভিজিয়ে রাখলে যৌগগুলো আরো বেশি উৎকৃষ্ট হয়। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে ফ্রি রেডিকেল গুলো নিরপেক্ষ করতে সাহায্য করে যা আমাদের দীর্ঘমেয়াদি রোগ থেকে দূরে রাখে।

আরো পড়ুনঃ কিসমিস ভেজানো পানি খাওয়ার উপকারিতা এবং বানানোর পদ্ধতি জানুন!

- কিসমিসে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম এর মত প্রয়োজনীয় ইলেকট্রোলাইট থাকে, যা শরীরে সঠিক তরল ভারসাম্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। ইলেক্ট্রোলাইট স্নায়ু ফাংশন পেশি সংকোচন এবং হাইড্রেশন মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। কিসমিসের পানি খেলে ঘামের মাধ্যমে হারিয়ে যাওয়া ইলেকট্রোলাইট পূরণ হয়।

আরো পড়ুনঃ খালি পেটে কিসমিস ভেজানো পানি খাওয়ার উপকারিতা!

- কিসমিসে গ্লুকোজ প্রাকৃতিক শর্করা রয়েছে যা দ্রুত শক্তি বৃদ্ধি করে। কিসমিস ভেজানো পানি শরীরকে পুনরুজ্জীবিত করতে পারে এবং সারাদিন সক্রিয় থাকতে সহায়তা করে।

- কিসমিসে প্রচুর পরিমাণে মাইক্রো নিউট্রিয়েন্ট রয়েছে এবং এতে উচ্চ ক্যালসিয়াম রয়েছে। প্রতিদিন ভিজিয়ে রাখা কিসমিস খেলে হাড় মজবুত ও সুস্থ থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment