সহজে বানিয়ে ফেলুন মজাদার আনারস মুরগি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১৩, ২০২৪

চিকেনের বাহারি পদ খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে চিকেনের যে পদ প্রায় প্রতিদিনই ঘরে রান্না করা হয় তা হলো মুরগির মাংসের ঝোল বা ভুনা। তবে একঘেয়েমি এই পদে ভিন্নতা আনতে এবার এতে মেশাতে পারেন আনারস।বাজারে এখন বেশ সহজলভ্য হল আনারস। মুরগির মাংস ও আনারসের মিছেলে তৈরি এর পদ একবার খেলেই আপনার মন ভরে যাবে। 

চলুন জেনে নেওয়া যাক এর সহজ রেসিপি- 

উপকরণ:

১. মুরগি ১ টি
২. আনারস দের কাপ 
৩. এলাচ ৩-৪ টি
৪. দারুচিনি ২ টুকরো 
৫. তেজপাতা ২ টি
৬. লবণ স্বাদমতো 
৭. হলুদ গুঁড়া আধা চা চামচ 
৮. মরিচ গুঁড়া ১ চা চামচ 
৯. পেঁয়াজ কুচি আধা কাপ 
১০.ধনিয়া গুঁড়া আধা চা চামচ 
১১. জিরা গুঁড়া আধা চা চামচ 
১২. গরম মসলা গুঁড়া আধা চা-চামচ 
১৩. আদা বাটা আধা চা চামচ 
১৪. রসুন বাটা আধা চা চামচ 
১৫. তেল সামান্য।

আরো পড়ুনঃ বাটার ঝামেলা ছাড়াই  ১০টি ভর্তার রেসিপি জেনে নিন

প্রস্তুত প্রণালী: চুলায় প্যান বসিয়ে তাতে তেল দিতে হবে। তেল গরম হলে পেয়াজ কুচি দিয়ে ভেজে নিন। অল্প সময় ভেজে তেজপাতা, এলাচ, দারুচিনি দিয়ে আবারো ভাজতে হবে।পেঁয়াজ হালকা ভাজা হলে এর মধ্যে একে একে বাটা মসলা, গুড়া মসলা ও লবণ দিয়ে নেড়ে পরিমাণ মতো অল্প পানি দিয়ে মসলা কষিয়ে নিন।

মসলা কষানো হলে এবার এর মধ্যে মুরগি দিয়ে কিছুক্ষণ নেড়ে অল্প পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাখামাখা পানি দিলেই চলবে। মাংস থেকে পানি বের হবে সেই পানিতেই মাংস সেদ্ধ হয়ে যাবে।
মাংস আধা সেদ্ধ হয়ে গেলে এবার এর মধ্যে আনারস দিয়ে দিন।

অল্প কিছুক্ষণ আনারস কষিয়ে আবার মাখা মাখা করে পানি দিয়ে দিতে হবে। ঢেকে দিতে হবে অল্প সময়ের জন্য। মাংস ও আনারস সেদ্ধ হয়ে ঝোল মাখামাখা হয়ে গেলে উপরে সামান্য জিরার গুড়া ছিটিয়ে নামিয়ে ফেলতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে আনারস মুরগি। ভাত বা পোলাও, রুটি যে কোন কিছুর সঙ্গে দারুন মানিয়ে যাবে এই পদ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment