মুড়িঘন্ট রান্নার সহজ রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১৩, ২০২৪

পোলাও বা মাংসের বদলে সহজেই তৈরি করতে পারেন মুড়িঘন্ট। ঘরে রুই মাছের মাথা থাকলে রান্না করতে পারেন দারুন স্বাদের মুড়ি ঘন্ট।

সাধারণত বড় মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রান্না করা হয়। বাঙালির ঐতিহ্যবাহী খাবারের মধ্যে মুড়িঘন্ট অন্যতম।অনেকের খাবারটি ঠিকভাবে রান্না করতে পারেন না।ডাল ও বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে তৈরি করা হয় এই পদ।

চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি- 

উপকরণ: 

১. রুই মাছের মাথা একটি ও মাছ দুই টুকরা 
২. পেঁয়াজ কুচি এক কাপ 
৩. গরম মসলা ও তেজপাতা একটি 
৪. এলাচ দুইটি ও দারুচিনি এক টুকরো 
৫. কাঁচা মরিচ দুইটি 
৬. মুগ ডাল ১/৪ কাপ
৭. পোলাও চাল দুই থেকে তিন টেবিল চামচ 
৮. আদা বাটা এক টেবিল চামচ 
৯. রসুন বাটা আধা টেবিল চামচ 
১০. হলুদ এক চা চামচ 
১১. লবণ পরিমাণ মতো 
১২. মরিচ গুঁড়া এক চা চামচ 
১৩. টালা জিরা গুড়া এক চা চামচ 
১৪. কুসুম গরম পানি পরিমান মতো
১৫. আস্ত কাঁচামরিচ দুইটি 
১৬. পেঁয়াজ কুচি 2 টেবিল চামচ 
১৭. ধনেপাতা কুচি ১/৪ কাপ
১৮. তেল বা ঘি আধা কাপ।

আরো পড়ুনঃ বিশ্বের সবচেয়ে বিষাক্ত ৫ মাছ

প্রস্তুত প্রণালী: প্রথমে মুগডাল একটি প্যানে টেলে নিন। ২০ থেকে ২৫ মিনিট ভেজে নেওয়া ডাল পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ডাল ও পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাছের মাথা ও টুকরোগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এর সঙ্গে থামানো লবণ ও হলুদ মাখিয়ে তেলে ভেজে তুলে রাখুন।

মাছ ভাজা হলে তেলে একে একে গরম মসলা, পেঁয়াজ ও কাঁচা মরিচ দিন‌। পেঁয়াজ বাদামি করে ভেজে সামান্য পানি দিন। এরপর এতে আদা, রসুন, হলুদ, মরিচ, লবণ ও জিরা দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে এর মধ্যে ডাল ও পোলাও চাল দিয়ে কিছুক্ষণ কষিয়ে অল্প পানি দিন। এ পর্যায়ে চুলার আঁচ মাঝারি রেখে পাত্র ঢেকে দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট রান্না করুন।

৫-৬ মিনিট পর ডালের মধ্যে মাছের মাথা ভেঙে দিন। সব একসঙ্গে এবার কষিয়ে নিন। মাছের মাথা কষানো হলে অল্প করে পানি দিয়ে ঢেকে রাখুন। ঝোল মাখামাখা হলে উপরে ধনেপাতা ও আস্ত কাঁচামরিচ ছড়িয়ে ঢেকে পাঁচ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু মুড়িঘন্ট।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment