জেনে নিন আলু পরোটার রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • মে ১৬, ২০২৪

মসলাদার আলুর পুরে ঠাসা গরম গরম পরোটা হলে সন্ধ্যাটা জমে যায় বেশ। মচমচে আলু পরোটা চাটনি, দই বা রায়তার সঙ্গে খেতে অসাধারণ। তবে আলু পরোটা তৈরির পর অনেক সময় দেখা যায় ভেঙে যায় কিংবা ভেতরের অংশ খুলে পড়ে যায়। জেনে নিন টিপসসহ পারফেক্ট আলু পরোটা তৈরির রেসিপি। 

প্রথমেই ফিলিং তৈরির জন্য আলুর পুর প্রস্তুত করে নিন। পরোটা তৈরির অন্তত কয়েক ঘণ্টা আগে আলু সেদ্ধ করে নিন। ম্যাশ করে ঢেকে ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে তাতে কাটা পেঁয়াজ, ধনেপাতা, লবণ, গরম মসলা গুঁড়া এবং লাল মরিচের গুঁড়া দিন। ভালো করে মেশান যাতে কোনও ধরনের শক্ত অংশ না থাকে। 

আরো পড়ুন:
পটেটো ইমোজি তৈরির রেসিপি
চিকেন ফিঙ্গার তৈরির রেসিপি
মসুর ডালের কাবাব তৈরির রেসিপি
ভেজিটেবল প্যানকেক তৈরির রেসিপি

একটি বড় বাটিতে ময়দা নিন। লবণ ও তেল মিশিয়ে ধীরে ধীরে পানি দিয়ে একটি নরম ডো তৈরি করুন। ডো ঢেকে রাখুন ২০ মিনিট। এরপর ডো থেকে লেচি কেটে নিন। লেচির মাঝে গর্ত করে আলুর পুর দিন। মোমোর মতো চারপাশ থেকে মুড়ে এরপর বেলে নিন। বেলার সময় সমানভাবে চাপ প্রয়োগ করতে হবে। খেয়াল রাখুন যেন আলুর মিশ্রণটি ভালোভাবে মিশে যায়।  

তাওয়া গরম করে অলিভ অয়েল বা ঘি দিয়ে ভেজে নিন পরোটা। যদি পরোটায় কম তেল ব্যবহার করতে চান তাহলে প্রথমে দুই পাশে অল্প আঁচে ভাজুন। কিছুটা মচমচে গেলে দুই পাশে ব্রাশ দিয়ে অলিভ অয়েল লাগান। আগুনের আঁচ কম রাখবেন ভাজার সময়।

পোস্ট ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment