বুফের বেশিরভাগ পদ চেখে দেখতে পারবেন এই ৭ টিপস মানলে

  • ওমেন্স কর্নার
  • মে ১৬, ২০২৪

বুফেতে গিয়ে কয়েক পদ খেতে না খেতেই যেন পেট ভরে যায়। বেশিরভাগ খাবারের স্বাদ নেওয়া হলো না বলে বেশ মনঃকষ্ট নিয়েই ফিরতে হয় বুফে পার্টি থেকে। কিছু কৌশল জানা থাকলে কিন্তু বুফেতে গিয়ে বেশিরভাগ পদই চেখে দেখতে পারবেন। জেনে নিন টিপস।
 

১। সঠিক সময় নির্ধারণ জরুরি

বুফে ডাইনিংয়ের ক্ষেত্রে সঠিক সময় নির্ধারণ বেশ গুরুত্বপূর্ণ। বিকেল বা ব্রাঞ্চের জন্য বুফেতে যাওয়ার পরিকল্পনা করুন। এতে প্রতিটি খাবারের স্বাদ নেওয়ার জন্য যথেষ্ট সময় পাবেন। এছাড়া ধীরেসুস্থে খেতে পারবেন বলে অতিরিক্ত খাওয়া হয়ে যাবে না।

২। দিনের বাকি সময় হালকা খাবার খান

বুফেতে গেলে বেশিরভাগ সময়ই বেশি খাওয়া হয়ে যায়। তাই দিনের অন্য সময় হালকা খাবার খান। যেমন যদি বুফেতে ব্রাঞ্চ বা দুপুরের খাবার খাওয়ার পরিকল্পনা করেন, তাহলে সারা দিন হালকা ও সহজপাচ্য খাবার খান। তবে বুফে খাবেন বলে দীর্ঘসময় না খেয়ে থাকবেন না। এতে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। আবার দীর্ঘক্ষণ না খেয়ে থেকে একবারে অতিরিক্ত খেয়ে ফেলাটা স্বাস্থ্যের জন্যও ভালো নয়।

৩। হাইড্রেটেড থাকুন

পর্যাপ্ত পানি পান করে হাইড্রেটেড থাকুন। এতে খাবার হজমেও সমস্যা হবে না।

আরো পড়ুন:
জেনে নিন প্রেসার কুকারে কোন খাবারের জন্য কয়টি সিটি প্রয়োজন
থালাবাসন ধোয়ার সময় অজান্তেই এই ৫ ভুল করছেন না তো?
চিনি খাওয়া বন্ধ করলে কী হয়?
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
৪। ধীরে খান এবং বিরতি নিন

তাড়াহুড়ো করে খাবেন না। শরীরকে খাবার প্রক্রিয়া করার জন্য পর্যাপ্ত সময় দিতে হবে। খাবার ধীরে খান এবং মাঝে বিরতি নিন। একবারে অনেক খাবার নিয়ে বসবেন না টেবিলে। সময় নিয়ে চিবিয়ে খান খাবার।

৫। শুরুতেই ভারী খাবার খাবেন না

বিরিয়ানি পছন্দ করেন বলেই শুরুতে এক প্লেট বিরিয়ানি খেয়ে ফেলবেন না। এতে অন্যান্য খাবার চেখে দেখা হয়ে উঠবে না। সালাদ এবং স্যুপের মতো হালকা খাবার দিয়ে শুরু করুন, ধীরে ধীরে ভারী খাবারগুলো চেখে দেখুন।

৬। খাবারের মাঝে পানি বা তরল খাবেন না

কোমল পানীয় বা পানি খাওয়ার মাঝে খাবেন না। এতে দ্রুত পেট ভরে যায়। খাওয়া শুরু করার আগে পানি খান।

৭। আরামদায়ক পোশাক পরবেন

খুব ভারী বা আঁটসাঁট পোশাক পরে বুফে খেতে যাবেন না। এতে অস্বস্তি বাড়বে। আরামদায়ক পোশাক পরুন ও স্বাচ্ছন্দ্যে উপভোগ করুন বুফে খাবার।

মনে রাখুন:

জোর করে খাবেন না কিংবা অতিরিক্ত খেয়ে ফেলবেন না। এতে হজমের সমস্যা, গ্যাস্ট্রিক বা অন্যান্য শারীরিক সমস্যার মুখোমুখি হতে পারেন।
খাবার নষ্ট করবেন না। যতটুকু খেতে পারবেন, ততটুকুই নিন প্লেটে।  

পোস্ট ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment