৭ স্বাদে আলু ভর্তার রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • মে ১৬, ২০২৪

গরম গরম ভাতের সঙ্গে আলু ভর্তার স্বাদ সবসময়ই দারুণ। সাতটি ভিন্ন স্বাদে কীভাবে আলু ভর্তা বানাবেন জেনে নিন। 

১। আচারি আলু ভর্তা:

সেদ্ধ আলু চটকে নিন। টক আচারের তেল ও মসলার সাথে কাঁচা পেঁয়াজ ও শুকনো মরিচ ডলে নিন। স্বাদ মতো লবণ ও চটকে রাখা আলু মিশিয়ে নিন। 

২। ডিম-আলু ভর্তা:

এটি তৈরি করতে ভেজে রাখা কাঁচামরচি, স্বাদ মতো লবণ, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি ও ২ টেবিল চামচ ধনেপাতা কুচি দিয়ে ভালো করে চটকে নিন। এবার সেদ্ধ করা ডিম ও আলু এবং ১ চা চামচ সরিষার তেল দিয়ে সব ভালোভাবে মেখে নিন। হয়ে গেল মজাদার ডিম-আলু ভর্তা।

আরো পড়ুন:
যেভাবে লাউয়ের খোসা ভর্তা বানাবেন 
যেভাবে মিষ্টি কুমড়া ভর্তা বানাবেন 
স্বাদ পরিবর্তন করতে সহজ একটি ভর্তার রেসিপি 
ভাতের সাথে চটজলদি ৩ ভর্তার রেসিপি 
৩। নিরামিষ আলু ভর্তা:

কোনও পেঁয়াজ ব্যবহার না করেই এই আলু ভর্তা করা হয়। ভাত রান্নার সময় দুটো আলু চালের সাথে ফুটিয়ে নিন। ভাত ও আলু একসাথে সেদ্ধ হয়ে যাবে। শেষের দিকে ভাতের উপর দুটো কাঁচা মরিচ দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ কাঁচা মরিচ, ১ চামচ ঘি, লবণ দিয়ে একসাথে ডলে ভাতে সেদ্ধ করা আলু দিয়ে চটকে মেখে নিন।

৪। বেরেস্তা আলু ভর্তা:

বেরেস্তা আলু ভর্তা বানাতে পেঁয়াজের বেরেস্তা নিয়ে নিন। সঙ্গে লবণ ও শুকনা মরিচ মেখে আলু চটকে নিন। ১ চা চামচ সরিষার তেল মেখে বানিয়ে ফেলুন মজাদার আলু ভর্তা।

৫। ভুনা আলু ভর্তা: 

২ টেবিল চামচ তেল গরম করে কিছুটা পেঁয়াজ কুচি হালকা সোনালি করে ভেজে নিন। লবণ, হলুদ, সরিষা বাটা ও শুকনা মরিচের গুঁড়ো দিয়ে মিনিট খানেক কষিয়ে নিন। এবারে সেদ্ধ চটকানো আলু দিয়ে কিছুক্ষণ ভুনে নামিয়ে নিন।

৬। কাঁচা মরিচ দিয়ে আলু ভর্তা: 

২ টেবিল চামচ পেঁয়াজের সঙ্গে স্বাদ মতো কাঁচা মরিচ ও লবণ দিয়ে মেখে নিন। মিশ্রণের সঙ্গে আলু চটকে দিয়ে দিন। ১ টেবিল চামচ ধনেপাতা ও ১ চা চামচ সরিষার তেল দিয়ে মেখে তৈরি করে ফেলুন আলু ভর্তা।

৭। ভাজা কাঁচা মরিচে আলু ভর্তা:

প্যানে ১ টেবিল চামচ ঘি অথবা তেল গরম করে তাতে আস্ত ২টা কাঁচা মরিচ ভেজে নিন। তরপর ওই তেলেই ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি নরম করে ভেজে নিন। ভাজা পেঁয়াজ, কাঁচা মরিচ ভাজা ও লবণ একসাথে চটকে আলু সেদ্ধ ও ধনেপাতা কুচি দিয়ে মাখিয়ে নিন।

পোস্ট ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment