সবচেয়ে উপকারী ৫ শাক সম্পর্কে জেনে নিন 

  • ওমেন্স কর্নার
  • জুন ৪, ২০২৪

শাক যে উপকারী খাবার একথা প্রায় সবারই জানা। সস্তায় পাওয়া যায় বলে শাককে খুব একটা গুরুত্বপূর্ণও ভাবা হয় না। অথচ এই শাকেরই রয়েছে অসংখ্য পুষ্টিগুণ। আমাদের দেশি বিভিন্ন শাক নিয়মিত খেলে সুস্থতা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না। শরীর ঠান্ডা রাখা থেকে শুরু করে পেট পরিষ্কার- অনেক উপকারিতা মিলবে ভাতের পাতে শাক রাখলে। চলুন জেনে নেওয়া যাক সবচেয়ে উপকারী ৫টি শাক সম্পর্কে-

পালং শাক

উপকারী শাকের তালিকা করলে উপরের দিকেই থাকবে পালং শাকের নাম। এই শাকে থাকে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে। সেইসঙ্গে আরও পাওয়া যায় ম্যাগনেসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ। তাই গরমে তো বটে, সারাবছরই এই শাক রাখা উচিত খাবারের তালিকায়। নিয়মিত পালং শাক খেলে তা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

বেতো শাক

বেতো শাক চিনতে পেরেছেন নিশ্চয়ই? পুকুরপাড়ে অযত্নেই বেড়ে ওঠে এই শাক। এখন অবশ্য অনেক জায়গায় চাষও করা হয়। নিয়মিত বেতো শাক খেলে তা শরীরকে সুস্থ রাখতে কাজ করে। কারণ এই শাকে থাকে প্রচুর প্রোটিন, সোডিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই শাক নারীদের পিরিয়ড সংক্রান্ত নানা সমস্যায়ও বেশ কার্যকরী।

আরো পড়ুন:
কাসুন্দি দিয়ে বেগুন রেসিপি 
রান্না করে ফেলুন টমেটো-তেঁতুলের টক ডাল
ডাল চচ্চড়ি রান্নার রেসিপি
টিপসসহ পাতলা ডাল রান্নার রেসিপি জেনে নিন
পুঁই শাক

চিংড়ি দিয়ে পুইঁ শাকের চচ্চরি এড়িয়ে যেতে পারবেন? নিশ্চয়ই না! এই শাক যেমন সুস্বাদু তেমনই পুষ্টিকর। এতে থাকা বিভিন্ন উপকারী উপাদান শরীর সুস্থ রাখতে সাহায্য করে। নিয়মিত পুঁই শাক খেলে তা হাড় মজবুত করে এবং বাতের সমস্যা দূর করে। পুঁই শাকে থাকা ফাইবার ভালো হজমে সাহায্য করে এবং ওজন কমাতেও কাজ করে।

ডাটা শাক

ডাটা শাক ভাজি আর একথালা গরম ভাত হলে আর কী চাই! সুস্বাদু এই শাক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এটি কেবল হাড়কে শক্তই করে না বরং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও দারুণ কার্যকরী। ডাটা শাকে ভিটামিন সি পাওয়া যায়। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

মূলা শাক

মূলা শাকে থাকে পর্যাপ্ত ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড এবং ফসফরাস। এসব উপকারী উপাদান পাইলস এবং আর্থ্রাইটিসের মতো অনেক গুরুতর অসুস্থতা থেকে দূরে রাখতে কাজ করে। সেইসঙ্গে এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কাজ করে।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment