বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় জড়ানো থাকে কেন?

  • ওমেন্স কর্নার
  • জুন ৫, ২০২৪

দোকান থেকে বিরিয়ানি কিনতে গিয়ে নিশ্চয়ই বহুবার হাঁড়িতে লাল কাপড়টি আপনার চোখে পড়েছে। মাথায় প্রশ্নও এসেছে, কেন সবসময় বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়েই জড়ানো থাকে। অবশ্যই এর পিছনে একটি বড় কারণ রয়েছে। যদিও তা অনেকেরই অজানা। চলুন তা জেনে নেওয়া যাক। বিশেষ করে আপনিও যদি বিরিয়ানি প্রেমী হয়ে থাকেন, তাহলে জেনে নিন বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় জড়ানোর সঠিক ইতিহাস। এটির সঠিক ইতিহাস সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলা।

লাল রঙ বরাবরই আভিজাত্যের প্রতীক হিসেবে ধরা হয়। এখনও বিদেশ থেকে বড় কোনো অতিথি এলে, তাদের সংবর্ধনা দেওয়ার জন্য লাল গালিচা ব্যবহার করা হয়। অনেকেরই বিশ্বাস বিরিয়ানির হাঁড়িতে লাল রঙের কাপড় জড়ানো হয় মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য। তবে এই ধারণা একেবারেই সঠিক নয়। এর পিছনে জড়িয়ে আছে ঐতিহাসিক তাৎপর্য।

আরো পড়ুন:
নারকেল দুধে কোপ্তা পোলাও রেসিপি 
তেহারি ও বিরিয়ানির মধ্যে পার্থক্য জেনে নিন 
বিখ্যাত পুরান ঢাকার তেহারি রান্নার রেসিপি 
সহজ রেসিপিতে সুস্বাদু ইলিশ খিচুড়ি

মুঘল সম্রাট হুমায়ুন যখন সাম্রাজ্য হারিয়ে ইরানে আশ্রয় নিয়েছিলেন, তখন তাঁকে পারস্য সম্রাট লাল গালিচার উষ্ণ অভ্যর্থনা জানিয়ে ছিলেন। সেই সময় হুমায়ুনকে খাদ্য পরিবেশনের সময় রুপালি পাত্রের খাবারগুলো লাল কাপড়ে ঢেকে ও চিনামাটির খাবারগুগুলো সাদা কাপড়ে ঢেকে তাঁর কাছে পরিবেশনের জন্য় নিয়ে আসা হতো, যা সম্রাটকে মুগ্ধ করে।

পরবর্তীতে মুঘল সম্রাজ্যেও এই রীতি চালু করেন তিনি। খাবার পরিবেশনের এই প্রথা ও রঙের ব্যবহার লখনৌ শহরের নবাবরাও অনুসরণ করা শুরু করে দেন। মূলত তখন থেকেই রাজকীয় ও দামি খাবার বোঝাতে বিরিয়ানির হাঁড়ির গায়ে লাল কাপড় জড়িয়ে রাখার প্রবর্তন শুরু হয়।

বিরিয়ানির সেই আভিজাত্য এখনও বর্তমান। সাধারণ মানুষ কারণ না জানলেও দূর থেকে লাল কাপড় দেখেই বুঝে যান কোন জায়গায় রয়েছে বিরিয়ানির দোকান।

পোস্ট ক্রেডিট: এনটিভিবিডি 
ছবি: শেরপুর নিউজ
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment