ডাবের পানি নাকি আখের রস কোনটিতে পুষ্টি বেশি?

  • ওমেন্স কর্নার
  • জুন ৬, ২০২৪

যদিও আখের রস নিয়ে অনেকের মনেই নানা ধরনের প্রশ্ন আছে যেমন- এটি স্বাদে অনেকটা মিষ্টি বলে প্রতিদিন তা পান করলে ডায়াবেটিস বেড়ে যেতে পারে।

তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, আখের রসে আছে ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, বিভিন্ন ধরনের ভিটামিন ও ফাইবার। এই পানীয়ের মধ্যে আছে প্রাকৃতিক শর্করা। যা ক্লান্ত শরীর মুহূর্তেই চাঙ্গা করে দেয়।

বিশেষ করে যারা নিয়মিত শরীরচর্চা করেন, তাদের জন্য আখের রস বিশেষ প্রয়োজন। ২৫০ মিলিমিটার আখের রসে ক্যালোরির পরিমাণ ১৮৩। শর্করার পরিমাণ প্রায় ৫০ গ্রাম।

তবে এতো গুণ থাকা সত্ত্বেও প্রতিদিন আখের রস পান করা উচিত নয়, বিশেষ করে যাদের রক্তে শর্করার পরিমাণ বেশি কিংবা স্থূলতা বা রক্তে খারাপ কোলেস্টেরলের সমস্যা আছে। এছাড়া গর্ভবতী নারীদেরও চিকিৎসকের পরামর্শ ছাড়া আখের রস না পান করাই ভালো।

আরো পড়ুন:
দিনে কয় কাপের বেশি চা পান করলে শরীরের ক্ষতি হয়?
মাছের তেল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো না খারাপ?
ক্যাস্টর অয়েলের এই ৭ ব্যবহার ও উপকারিতার কথা জেনে নিন 
টিফিন বক্সের ভ্যাপসা গন্ধ দূর করার ৫ উপায় জেনে নিন 

অন্যদিকে শরীরে ইলেক্ট্রলাইটের ভারসাম্য নষ্ট হলে কিংবা শরীরে পানির ঘাটতি দেখা দিলে চিকিৎসক থেকে পুষ্টিবিদ সবাই ডাবের পানি পান করার পরামর্শ দেন। ডায়রিয়া, হিটস্ট্রোক, অতিরিক্ত ক্লান্তি কিংবা দুর্বলতা কাটাতে এই পানীয়ের জুড়ি মেলা ভার।

পুষ্টিবিদদের মতে, ২৫০ মিলিলিটার ডাবের পানিতে ক্যালোরির পরিমাণ থাকে মাত্র ৪৬। প্রাকৃতিক শর্করা আছে ১০ গ্রামের মতো। তাই শক্তির জোগান বা এনার্জি দেওয়ার ক্ষেত্রে আখের রসের চেয়ে ডাবের পানি ভালো।

তবে ডাবের পানিতে যেহেতু পটাশিয়ামের পরিমাণ বেশি, তাই যাদের রক্তচাপ এমনিতেই কম তাদের এই পানীয় বেশি না খাওয়াই ভালো। কিডনির সমস্যা থাকলেও ডাবের পানি বেশি পান না করাই ভালো।

তবে ডায়াবেটিসে আক্রান্তরাও নিশ্চিন্তে এই পানীয় নিয়মিত পান করতে পারেন, তেমনটিই জানান পুষ্টিবিদরা। তবে এটি মাথায় রাখতে হবে যে, ডাবের পানি বা আখের রস কিন্তু সাধারণ পানির বিকল্প হতে পারে না। সারাদিন কমপক্ষে ৭-১০ গ্লাস পানি পান করা জরুরি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment