দুধে পানি মেশানো হয়েছে কীভাবে বুঝবেন?

  • ওমেন্স কর্নার
  • জুন ৮, ২০২৪

দুধকে বলা হয় আদর্শ পানীয়। উচ্চমানের প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস এটি। দুধে সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে। তবে দুধে ভেজাল মেশানোর নজির কম নেই। বিশেষ করে দুধে পানি মেশানোর ব্যাপারটি হরহামেশাই হয়ে থাকে। পাশাপাশি স্টার্চের মতো জিনিসও মেশানো হয়। বাজার থেকে যে দুধ কিনেছেন, তা কতটা খাঁটি সেটা জেনে নেওয়ার উপায় জানিয়েছে ভারতের খাদ্য নিয়ামক সংস্থা ফুড সেফটি অ্যান্ট স্ট্যান্ডার্ডস অথোরিটি। 

দুধের শুদ্ধতা পরিমাপের জন্য অন্যতম উপায় হচ্ছে ওয়াটার অ্যাডালটেরেশন পরীক্ষা। এই পরীক্ষার জন্য একটি ঝকঝকে ঢালু পাত্রের পৃষ্ঠে এক ফোঁটা দুধ ফেলে দিন। সেই দুধ যদি পুরোপুরি শুদ্ধ হয়, তাহলে পাত্রের গা বেয়ে ধীরে ধীরে গরিয়ে নামবে এবং দুধের দাগ পাত্রে পড়বে। কিন্তু দুধে যদি পানি মেশানো থাকে, তাহলে তা দ্রুত গড়িয়ে পড়ে যাবে এবং পাত্রের গায়ে দুধের দাগ পড়বে না। 

আরো পড়ুন:
জেনে নিন কখন ড্রাই ফ্রুটস খেলে বেশি উপকার পাবেন!
দিনে কয় কাপের বেশি চা পান করলে শরীরের ক্ষতি হয়?
মাছের তেল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো না খারাপ?
ক্যাস্টর অয়েলের এই ৭ ব্যবহার ও উপকারিতার কথা জেনে নিন 

দুধে স্টার্চ মেশানো হয়েছে কিনা সেটাও পরীক্ষা করতে পারেন ঘরোয়া উপায়ে। এজন্য প্রথমে কয়েক কয়েক মিলিলিটার দুধ ফুটিয়ে নিন। তারপর তা ঠান্ডা হতে দিন। ঠান্ডা হওয়ার পর ২-৩ ফোঁটা আয়োডিন দ্রবণ দুধের উপর ফেলে দিন। দুধ যদি বিশুদ্ধ হয়, তাহলে দুধের রঙ পরিবর্তিত হবে না। যদি হয়ও, তবে হালকা হলদেটে হতে পারে। কিন্তু দুধে যদি স্টার্চ মেশানো থাকে, তাহলে দুধের রঙ বদলে নীল হয়ে যাবে। 

পোস্ট ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment