ঢ্যাঁড়শ খাওয়া যাদের জন্য হতে পারে বিপদের কারণ

  • ওমেন্স কর্নার
  • জুন ২৭, ২০২৪

ঢ্যাঁড়শ অনেকেরই প্রিয় সবজিগুলোর মধ্যে একটি। একাধিক পুষ্টিগুণে ভরপুর এই সবজি। ঢ্যাঁড়শ শারীরিক বিভিন্ন সমস্যা সারাতেও দারুণ উপকারী, যেমন- ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে ঢ্যাঁড়শ।

এতে থাকা ফাইবার রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া ফাইবার বেশি আছে এমন খাবার হার্টের জন্যও ভালো। বেশি ফাইবার থাকা খাবার হার্টের রোগ, স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই নিয়মিত পাতে ঢ্যাঁড়শ রাখলে শারীরিক বেশ কিছু সমস্যা প্রতিরোধ করতে পারবেন।

তবে জানলে অবাক হবেন, সবার জন্য কিন্তু ভালো নয় এই সবজি। এর মধ্যে এমন কিছু উপাদান আছে যা কঠিন রোগের কারণ হতে পারে। চলুন জেনে নেওয়া যাক ঢ্যাঁড়শ খেলে কাদের বিপদ হতে পারে-

কিডনি স্টোন

কিডনি স্টোনে যারা ভুগছেন, তাদের জন্য ঢ্যাঁড়শ মোটেই উপকারী খাবার নয়। কারণ এর মধ্যে অক্সালেটের পরিমাণ বেশি। এই অক্সালেট কিডনিতে জমে কিডনির বিপদ ডেকে আনে। পাশাপাশি কিডনি স্টোনের ঝুঁকি বাড়িয়ে দেয় ঢ্যাঁড়শ।

আরো পড়ুন: 
দই দিয়ে রাঁধুন পটলের বিশেষ পদ
আচারি আলু তৈরির রেসিপি
পটল খেলে কী হয়?
কাসুন্দি দিয়ে বেগুন রেসিপি 
রক্ত জমাট বাঁধে

ঢ্যাঁড়শে ভিটামিন কে আছে। এই ভিটামিন রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। তবে যারা রক্ত পাতলা হওয়ার ওষুধ গ্রহণ করেন তাদের জন্য মোটেও ভালো নয় ঢ্যাঁড়শ। এতে থাকা ভিটামিন কে রক্ত জমাট বেঁধে ক্লটে রূপ নিতে পারে।

প্রদাহ

ঢ্যাঁড়শে সোলানিন থাকে, এটি একটি ইনফ্লেমেটরি অর্থাৎ প্রদাহ তৈরি করে এমন পদার্থ। তাই আর্থ্রাইটিসের রোগীদের জন্য এই সবজি ভালো নাও হতে পারে। কারণ এক্ষেত্রে প্রদাহের কারণে আর্থ্রাইটিসের ব্যথা বাড়তে পারে।

ডায়রিয়া

ঢ্যাঁড়শ পরিমাণ বুঝে খাওয়া ভালো। অতিরিক্ত ঢ্যাঁড়শ খেলে পেটের ভালো ব্যাকটেরিয়া নষ্ট হয়ে যেতে পারে। ফলে ডায়রিয়ার ঝুঁকি বেড়ে যায়।

গ্যাস্ট্রিক

গ্যাস্ট্রিকের সমস্যায় অনেকেই ভোগেন। ঢ্যাঁড়শ খেলে গ্যাসের সমস্যা বেড়ে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, গ্যাস ও পেট ফাঁপা নিয়ন্ত্রণে রাখতে হলে ঢ্যাঁড়শ পরিমিত পরিমাণে খাওয়া জরুরি।

পেট ব্যথা

গ্যাস ও অ্যাসাডিটির কারণে পেটের ব্যথা কমবেশি অনেকের হয়। ঢ্যাঁড়শ এই পেট ব্যথার কারণ হতে পারে। তাই অতিরিক্ত ঢ্যাঁড়শ খাবেন না কখনো।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment