ভিন্ন স্বাদের ‘চিঁড়া দিয়ে মাগুর মাছ’ রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জুন ৩০, ২০২৪

এদেশের মানুষ মাছে ভাতে বাঙালি। তাই প্রতিদিন খাবারের প্ল্যাটে মাছ ছাড়া চলেই না। মাগুর মাছ স্বাদে ও পুষ্টিতে ভরপুর। কিন্তু চিঁড়া দিয়ে মাগুর মাছ খেতে কেমন হয় জানেন কি? এই খাবারটি খেতে বেশ দারুণ হয়। তাই মাছে একটু ভিন্ন স্বাদ পেতে আজই তৈরি করে ফেলুন চিঁড়া দিয়ে মাগুর মাছ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ:

মাগুর মাছ ৮-১০ টুকরা, চিড়া ১ কাপ (হালকা তেল ছাড়া ভেজে নিতে হবে), হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১০টি, আলু ১টি (ডুমো করে কেটে ভেজে নিতে হবে), ঘি ১ টেবিল চামচ, তেজপাতা ২টি, গরমমসলা (দারুচিনি, এলাচি ২টি করে), গরমমসলা বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো, আস্ত জিরা পরিমাণমতো (ফোড়নের জন্য)।

আরো পড়ুন:
নারিকেল দুধে ইলিশ মাছের কোরমা তৈরির রেসিপি
রুই মাছের পাকোড়া তৈরির রেসিপি
ইলিশের কোর্মা তৈরির রেসিপি
টক-মিষ্টি ইলিশ রান্নার রেসিপি
প্রণালী:

মাগুর মাছে হলুদ, লবণ মাখিয়ে ভেজে নিন। একই তেলে তেজপাতা, আস্ত দারুচিনি আর জিরা ফোড়ন দিতে হবে। ফোড়নের সুগন্ধ বের হলে একে একে আলু ও বাটা মসলাগুলো দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছাড়লে মাছগুলো দিয়ে ভালো করে আবার কষান। কষানো হয়ে গেলে পানি দিন। পানি ফুটে উঠলে চিড়াগুলো ছেড়ে দিন। চিড়া সেদ্ধ হয়ে মাখা মাখা হয়ে এলে কাঁচা মরিচ, ঘি ও গরমমসলা বাটা দিয়ে নামিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে গেলো সুস্বাদু চিঁড়া দিয়ে মাগুর মাছ। 

পোস্ট ক্রেডিট: sylhetsomachar 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment