ভেজাল দুধ চেনার উপায় জেনে নিন 

  • ওমেন্স কর্নার
  • জুলাই ২, ২০২৪

প্রায় সকল পরিবারে বয়স্ক কিংবা বাচ্চাদের জন্য প্রতিদিন দুধ অত্যান্ত প্রয়োজনীয় একটি খাবার। কিন্তু ইদানিং সময়ে দুধেও মেশানো হয় ভেজাল উপকরণ। চকের গুড়া বা ডিটারজেন্ট— অনেক কিছুই মেশানো হয় দুধে। এই ভেজাল দুধ পেটে গেলে পরতে পারেন নানামূখী  সমস্যায়। এধরণের দুধ  উপকারের বদলে অপকারটাই অনেক বেশি।

দোকান থেকে বিশ্বস্ত ব্র্যান্ডের যে দুধ কিনছেন তা কি আসলেই ভালো নাকি ভেজাল তা খুব সহযেই  বাড়িতেই পরখ করে নিতে পারবেন ।  

চলুন জেনে নেই ভেজাল দুধ চেনার উপায়সমূহ সর্ম্পকে: 
বোতল ঝাঁকুনি পরীক্ষা:

প্রথমে অল্প কিছু দুধ বোতলে ঢেলে নেন এর পার  বোতলটিকে জোরে জোরে ঝাঁকিয়ে নিন। এর পরে বোতলে খুব ভালো করে লক্ষ করবেন ফেনা উঠতেছেন কি না যদি দেখেন বোতলে ফেনা উঠতেছে তাহলে বুঝবেন দুধে ডিটারজেন্ট মেশানো আছে। আর যদি দেখেন ঝাঁকানোর পরেও ফেনা উঠছে না তাহলে বুঝতে হবে তাতে ভেজাল নেই।

আরো পড়ুন:
মাছ ভাজতে গিয়ে কড়াইয়ে লেগে যায়? উপায় জানুন
কাঁঠালের বিচি পরিষ্কার ও সংরক্ষণ পদ্ধতি
ডার্ক চকলেটের স্বাস্থ্যগুণ
রান্নায় অতিরিক্ত সয়াবিন তেল ব্যবহারের ক্ষতিকর দিক
মাটিতে পরখ করুন:

বাজারে ক্রয়কৃত দুধের প্যাকেটটি থেকে সামান্য একটু দুধ মাটিতে ঢালুন। ঢালার পর যদি দেখেন দুধ গড়িয়ে গিয়ে মাটিতে সাদা দাগ রেখে যাচ্ছে, তাহলে এ দুধ খাঁটি। আর ভেজাল হলে মাটিতে সাদা দাগ পড়বে না। 

কার্বোহাইড্রেট মিশিয়েছে কি-না:

দুধ গরম করার পর যদি এটি হলদেটে হয়ে যায় তাহলে বুঝে নেবেন এটি খাঁটি দুধ নয়। এই দুধে কার্বোহাইড্রেট মেশানো হয়েছে। এছাড়াও একটু দুধ পাত্রে নিয়ে তাতে ২ চা চামচ লবণ মেশান। যদি লবণের সংস্পর্শে এসে দুধ নীলচে হয়, তা হলে বুঝবেন, এ দুধে কার্বোহাইড্রেট রয়েছে। 

ইউরিয়া আছে কি-না:

দুধে ইউরিয়া মেশানো আছে কি না তা ঘরোয়া উপায়ে পরীক্ষা করা কিছুটা কঠিন। তারপরও কাছাকাছি একটা রেজাল্ট পাওয়া যেতে পারে। সেজন্য এক চামচ দুধে সয়াবিন পাউডার মেশান। কিছুক্ষণ রেখে লিটমাস পেপার রাখুন। যদি লিটমাস ডোবাতেই লাল লিটমাস নীল হয়, তাহলে বুঝতে হবে দুধে ইউরিয়া মেশানো আছে।

পোস্ট ক্রেডিট: বৈশাখী টিভি অনলাইন 
ছবি: Risingbd.com 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment