জেনে নিন কোরিয়ান কিমচি কেন খাবেন?

  • ওমেন্স কর্নার
  • জুলাই ২, ২০২৪

বিশ্ব জুড়ে জনপ্রিয়তা অর্জন করেছে কোরিয়ান খাবার। তার মধ্যে রয়েছে কিমচি। সবজিকে ফার্মেন্টেড করে তৈরি করা হয় এই লবণাক্ত কিমচি। স্বাদে তো এর তুলনাই হয় না, কিন্তু স্বাস্থ্যে এর উপকারিতা সম্পর্কে জানলে অবাক হবেন।

যেহেতু সবজিকে গাঁজন করে এই কিমচি তৈরি হয়, এর মধ্যে অনেক প্রোবায়োটিক রয়েছে। এই প্রোবায়োটিক হল এক প্রকার জীবন্ত ব্যাকটেরিয়া, যা অন্ত্রের স্বাস্থ্যের জন্য কার্যকরী, এটি হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। 

শুধু হজম ক্ষমতা নয়, কিমচি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সহায়ক। এর মধ্যে ভিটামিন সি রয়েছে, যা ফ্লু, ভাইরাস গঠিত রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তার সঙ্গে রয়েছে ভিটামিন এ এবং কে।

আরো পড়ুন:
ঘরোয়া উপায়ে তৈরি চাটনি ভালো থাকবে দীর্ঘদিন
ঘরেই তৈরি করুন আলুবোখারার আচার
যেভাবে তৈরি করবেন তেঁতুলের সস
আচারি বেগুন রেসিপি

কিমচির মধ্যে বিটা-ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা কার্ডিওভাসকুলার রোগ থেকে শুরু করে বিভিন্ন ধরনের ক্যান্সার ও টাইপ ২ ডায়বেটিস প্রতিরোধে সক্ষম।

প্রোবায়োটিক থেকে শুরু করে এইচডিএমপিপিএ নামক অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে কিমচির মধ্যে। এটি যে কোনও প্রদান জনিত রোগকে বা ব্যথাকে উপশম করতে সহায়ক।

কোরিয়ার বহু মানুষ এই কিমচি থেকে একাধিক স্বাস্থ্য উপকারিতা লাভ করেছে। কিন্তু সবচেয়ে উল্লেখযোগ্য হল ওজন হ্রাস। নিয়মিত এই কিমচির সেবন ওজন কমাতে সাহায্য করে।

পোস্ট ক্রেডিট: বৈশাখী টিভি অনলাইন 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment