শাহী পনির বানানোর সহজ রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জুলাই ২, ২০২৪

একঘেয়ে মাছ-মাংসের তরকারির বদলে একটু অন্য রকম কিছু হলে মন্দ হয় না। তেমনি একটি পদ হলো শাহী পনির। খুব কম সময়েই তৈরি হবে, আর খেতেও অত্যন্ত সুস্বাদু। বাড়ির বাচ্চা থেকে বড় সকলেই খাবে এটি। চলুন দেখে নেই কী ভাবে বানাবেন শাহী পনির। 

উপকরণ 

পনির, টমেটো, আদা, সাদা তিল, চারমগজ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, কাজুবাদাম, কিসমিস, পোস্ত, আদা, কাঁচা লঙ্কা কয়েকটা, ১টি তেজপাতা, গোটা গরম মশলা, দুধ পরিমাণমতো, গরম মশলা গুঁড়ো, ১ চামচ ঘি, জিরা, সাদা তেল, স্বাদ অনুযায়ী নুন ও চিনি,দুধ। 

আরো পড়ুন:
সবচেয়ে উপকারী ৫ শাক সম্পর্কে জেনে নিন 
সহজেই বানিয়ে ফেলতে পারেন গরম ডালবাহার
দই দিয়ে রাঁধুন পটলের বিশেষ পদ
আচারি আলু তৈরির রেসিপি
বানানোর পদ্ধতি 

পনির চৌকো করে কেটে নিন। আদার খোসা ছাড়িয়ে রাখবেন। কাজুবাদাম, চারমগজ এবং পোস্ত ঘণ্টা দুয়েক উষ্ণ গরম জলে ভিজিয়ে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে পনিরগুলো সোনালি করে ভেজে নিন। এবার ভাজা পনিরগুলিও উষ্ণ গরম জলে ডুবিয়ে কিছুক্ষণ রেখে দিন। এতে পনির নরম হয়ে যাবে। 

মিক্সিতে কাজুবাদাম, চারমগজ, পোস্ত, কাঁচা লঙ্কা এবং আদা একসঙ্গে বেটে নিন। অল্প জল দিয়ে বাটবেন। একেবারে মিহি পেস্ট তৈরি করতে হবে। এবার প্যানে তেল গরম করে জিরা, তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিন। ফোড়ন থেকে সুগন্ধ ছাড়লে কাজু-পোস্তর পেস্ট দিয়ে কষাতে থাকুন। ভাল করে কষাতে হবে। 

এর পর কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, নুন, চিনি দিয়ে দিন। অল্প জল দিয়ে মশলা ভাল করে কষান। মশলা থেকে তেল ছেড়ে এলে দুধ দিয়ে মিশিয়ে দিন। গ্রেভি ফুটে উঠলে পনিরগুলো দিয়ে দিন। কিছুক্ষণ রান্না হওয়ার পর এক চামচ ঘি এবং গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। 

আরও একটু ফোটানোর পর গ্যাস বন্ধ করুন। ফ্রায়েড রাইস, নান বা লুচির সঙ্গে পরিবেশন করুন শাহী পনির। রুমালি রুটি বা পরোটার সঙ্গেও কিন্তু মন্দ লাগবে না!

পোস্ট ক্রেডিট: বৈশাখী টিভি অনলাইন 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment