টকদইয়ের কাস্টার্ড তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার
  • জুলাই ২, ২০২৪

কারো কাছে মিষ্টি দই পছন্দ, আবার অনেকের কাছেই টকদই বেশি পছন্দের। আবার অনেকে ওজন কমাতেও টকদই খেয়ে থাকেন। এই দই হজম শক্তি বাড়াতেও সাহায্য করে থাকে। ছোট বড় কোনো সেলিব্রেশনে বা ঘরোয়া অনুষ্ঠানে ডেজার্টের মেন্যুতে দই মানিয়ে যায় খুব সহজেই। টকদই ব্যবহার করে সহজেই বানিয়ে ফেলা যায় খুবই আকর্ষণীয় মজাদার একটি আইটেম দই কাস্টার্ড। রেসিপিটি সিম্পল এবং চট করেই রেডি করে নেওয়া যায়। কিন্তু খেতে ভীষণ মজা! চলুন জেনে নেই কীভাবে টকদই দিয়ে ঘরে বসে বানিয়ে নেওয়া যায় টকদই কাস্টার্ড। 

উপকরণ 
  • টকদই- ২ কাপ
  • কনডেন্সড মিল্ক- ১ কাপ
  • কয়েক রকমের ফল- ইচ্ছামতো (আপেল, কমলা, আম, বেদানা, আঙ্গুর, কলা ইত্যাদি)
  • ভ্যানিলা অথবা ম্যাংগো ফ্লেবারের আইসক্রিম- ১ কাপ
আরো পড়ুন:
চকোলেট লগ কেক তৈরির রেসিপি 
চকোলেট লেয়ার কেক তৈরির রেসিপি
ডিম সুন্দরী পিঠা তৈরির রেসিপি
গুঁড়া দুধ দিয়ে মালাইচপ তৈরির রেসিপি
প্রস্তুত প্রণালী

প্রথমে একটি পরিষ্কার পাতলা সুতির কাপড়ে টকদই নিয়ে তা থেকে ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। এবার ইচ্ছামতো কয়েক রকমের ফল (আপেল, কমলা, আম, বেদানা, আঙ্গুর, কলা ইত্যাদি) ছোট েেচাট করে কেটে নিন।

এবার একটি বাটিতে পানি ঝরিয়ে নেয়া টকদই নিয়ে তাতে কনডেন্সড মিল্ক এবং আইসক্রিম দিয়ে মিক্স করে নিন। আপনার পছন্দমতো যেকোন ফ্লেবারের আইসক্রিম ব্যবহার করতে পারেন। মিক্স করা হলে তাতে টুকরো করে কেটে রাখা ফলগুলো দিয়ে আবারো ভালো ভাবে মিক্স করে নিন। যেভাবে কাস্টার্ড বানানোর সময় ফ্রুট দেওয়া হয়, সেভাবেও লেয়ার করে সাজিয়ে নিতে পারেন। এরপর কমপক্ষে ১ ঘণ্টা ফ্রিজে সেট করার জন্যে রেখে দিন। ব্যস, টকদই কাস্টার্ড রেডি হয়ে গেলো! ঠান্ডা ঠান্ডা সার্ভ করে দিন।

যারা দই খেতে খুব বেশি ভালবাসেন, তারা এই রেসিপিটি একবার হলেও ট্রাই করে দেখতে পারেন। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যর জন্যেও দারুণ উপকারী। ঠান্ডা হয়ে এলে উপরে বেদানা কিংবা পছন্দমতো ফল কুঁচি করে ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে পারেন এটি। চাইলে বাদামকুচিও দিতে পারেন। 

পোস্ট ক্রেডিট: বৈশাখী টিভি অনলাইন 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment