ক্ষীরের জর্দার রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • জুলাই ৩, ২০২৪

আজ আপনাদের জন্য থাকছে ক্ষীরের জর্দার রেসিপি। দেখে নিন রেসিপিটি - 

ক্ষীরের উপকরণ :

দুধ ২ কাপ, আমন্ডবাটা ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, এলাচি গুঁড়া ১ চিমটি ও ঘি ১ টেবিল চামচ।

আরো পড়ুন:
চকোলেট লগ কেক তৈরির রেসিপি 
চকোলেট লেয়ার কেক তৈরির রেসিপি
ডিম সুন্দরী পিঠা তৈরির রেসিপি
বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন গাজরের কেক
ক্ষীর তৈরির প্রণালি :

উপরের সব উপকরণ একসঙ্গে গুলে মৃদু আঁচে জ্বাল দিয়ে ক্ষীর তৈরি করে নিন।

উপকরণ :

পোলাওয়ের চাল আধা কেজি, ঘি ২ কাপ, পানি ৩ লিটার, দারুচিনি ৮-১০ টুকরা, এলাচি ৮টি, চিনি ৩ কাপ, বাদাম ও কিশমিশ আধা কাপ, খাওয়ার রং সামান্য ও লালমোহন (ছোট মিষ্টি) ১ কাপ।

প্রণালি :

চাল ধুয়ে নিন। ফুটন্ত গরম পানিতে চাল ঢেলে নাড়তে থাকুন। খেয়াল রাখুন চালে যেন সবদিকে থেকে সমান তাপ লাগে। এবার খাওয়ার রং দিন। চাল প্রায় সেদ্ধ হয়ে এলে ঝাঁজরিতে ঢেলে ধুয়ে নিন। কিছুক্ষণ পানি ঝরাতে হবে। ননস্টিক সস প্যানে ঘি, গরমমসলা ও চিনি দিন। চিনি গলে শুকিয়ে এলে কিশমিশ ও বাদামকুচি দিন। চাল ঢেলে মিশিয়ে নিন। জর্দা পরিবেশন পাত্রে ঢেলে ওপর থেকে ক্ষীর ও মিষ্টি ছড়িয়ে দিন। ব্যস, হয়ে গেল ক্ষীরের জর্দা।

এ ছাড়া তৈরি করতে পারেন জর্দা সেমাই।

উপকরণ : সেমাই-১ প্যাকেট, চিনি-২ কাপ, নারিকেল কুড়ানো-১ কাপ, কিমমিশ-২ টেবিল চামচ, দারুচিনি-৩ টুকরো, ঘি-৪ টেবিল চামচ, পানি-২ কাপ, তেজপাতা-২টি, লবণ-পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন : ঘি ও সেমাই ভালোভাবে ভেজে নিন। এরপর তাতে মেশান নারিকেল। কিছুটা সময় ভেজে পানি দিন। আরও কিছুক্ষণ রান্না করুন। পানি শুকিয়ে এলে তাতে কিশমিশ, বাদাম, তেজপাতা, দারুচিনি মিনিট দশেক দমে রাখুন। সেমাই ঝরঝরে হয়ে এলে নামিয়ে নিন।

রেসিপি ক্রেডিট: shomoyeralo
ছবি: Sebaghar 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment