কালোজিরার ভর্তার রেসিপি

  • ওমেন্স কর্নার
  • জুলাই ৪, ২০২৪

কালোজিরার রয়েছে অসংখ্য গুণ। ভিটামিন, প্রোটিন, ফাইবার, আয়রন, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্টের উৎস উপকারী কালোজিরা। এটি নিয়মিত খেতে পারলে বিভিন্ন রোগ থেকে দূরে থাকা সম্ভব হয়। তবে তিতকুটে স্বাদের জন্য অনেকেই খেতে অপছন্দ করেন কালোজিরা। তিতা ভাব কমিয়ে কালোজিরা ভর্তা করার রেসিপি জেনে নিন।

৫০ গ্রাম কালোজিরা ভেজে নিন শুকনো প্যানে। কম আঁচে সময় নিয়ে ভাজতে হবে। লক্ষ রাখতে হবে যেন পুড়ে না যায়। কালো রঙের কারণে পুড়ে গেলেও হঠাৎ বোঝা যায় না। কিন্তু ভর্তা করার পর স্বাদ তিতকুটে হয়ে যায়। ভাজতে ভাজতে কালোজিরা থেকে ঘ্রাণ বের হতে শুরু করলে এবং এগুলো ছিটকে আসতে শুরু করলে নামিয়ে নিন চুলা থেকে। গরম প্যান থেকে অন্য পাত্রে নিয়ে নিন ভাজা কালোজিরা।

আরো পড়ুন:
রসুন ভর্তা তৈরির রেসিপি
টাকি মাছ ভর্তার রেসিপি
শুঁটকি ভর্তার রেসিপি
বাদাম ভর্তার রেসিপি

প্যানে সরিষার তেল গরম করে কয়েকটি শুকনা মরিচ ভেজে নিন। মরিচ উঠিয়ে একই প্যানে আধা কাপ পেঁয়াজ কুচি ও ৬-৭টি রসুনের কোয়া দিয়ে ভেজে নিন। ভাজার দাগ চলে আসলে নামিয়ে নিন পেঁয়াজ-রসুন। কালোজিরা ঠান্ডা হয়ে গেলে ব্লেন্ডারে গুঁড়া করে নিন। গুঁড়া করার সময় পানি মেশাবেন না। কালোজিরা বাটিতে ঢেলে এরপর মরিচ গুঁড়া করে নিন। গুঁড়া হয়ে গেলে এরমধ্যেই দিয়ে দিন ভেজে রাখা পেঁয়াজ, রসুন, সরিষার তেল ও স্বাদ মতো লবণ। শেষে দিয়ে দিন কালোজিরার গুঁড়া। সবকিছু ভালো করে ব্লেন্ড করে পরিবেশন করুন।   

রেসিপি ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment